অচেনা জায়গায় ঘুম আসছে না?

0
209

নিজে বাসার পরিবর্তে অচেনা কোনো জায়গায় গেলে অনেকেরই ঠিকঠাক ঘুম আসে না। সারারাত ছটফট করতে করতে হয়তো ভোরের দিকে একটু চোখ বুজে আসে। আবার অনেকের মাঝরাতে ঘুম ভেঙে যায়, তারপর আর ঘুম আসতেই চায় না।

অচেনা জায়গায় অন্তত প্রথম রাতটা বেশিরভাগ ক্ষেত্রেই এমন কাটে। কিন্তু প্রথম রাতে এমনটা কেন হয়? এর রহস্য সম্প্রতি জানিয়েছেন গবেষকরা। ব্রাউন ইউনিভার্সিটির একদল গবেষক এ সংক্রান্ত একটি গবেষণা করেছিলেন ৩৫ জন মানুষের ওপর।

গবেষণায় দেখা গেছে, যখন আমরা কোনো নতুন জায়গায়, অন্য এক বিছানায় ঘুমাই, তখন আমাদের মস্তিষ্কের বাঁ দিকটা জেগেই থাকে। ঘুমায় শুধু ডান দিকটা। মস্তিষ্ক মানুষকে সচেতন করে রাখে বিপদের মোকাবিলার জন্য। যাতে বিপদ ঘটলে সঙ্গে সঙ্গে উঠে পড়ে সজাগ হতে পারে।

এ কারণে সম্পূর্ণভাবে নার্ভ রিল্যাক্সড হয় না এবং ঘুমও আসতে চায় না। তবে এটা হয় শুধু প্রথম দিনেই! দ্বিতীয় দিন থেকে ধীরে ধীরে আমাদের মস্তিষ্ক নতুন জায়গার সঙ্গে খাপ খাইয়ে নেয়। ফলে পরবর্তীতে ভয় কেটে যায়।getimage

ব্রাউন বিশ্ববিদ্যালয়ের গবেষক দলটির বক্তব্য, অচেনা জায়গায় প্রথম রাতে ঘুম না হওয়া বা ‘ফার্স্ট-নাইট-ইফেক্ট’ থাকবেই। তবে এক্ষেত্রে সমাধান হিসেবে গবেষকদের পরামর্শঃ

* এমন কিছু সঙ্গে নিয়ে যান যা আপনার কাছে বেশ আরামদায়ক। সেটা হতে পারে প্রিয় বালিশ বা সফট টয় অথবা প্রিয় বই যা পড়তে পড়তে আপনি সাধারণত ঘুমিয়ে পড়েন।

* বেশি চিন্তা করবেন না, কোনো কিছু নিয়েই। নতুন জায়গায় এসেছেন সেই কথাটিও বার বার ভাববেন না। রিল্যাক্সড থাকুন।

* অফিসের মিটিং, কনফারেন্স ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজে বাইরে কোথাও যেতে হলে দু’দিন আগে সেখানে পৌঁছে যান। যাতে সেই দিনটির আগে মস্তিষ্ক ওই জায়গাটির সঙ্গে খাপ খাইয়ে নেয় এবং জরুরি দিনটির আগের রাতে ঘুম ভালো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here