অস্কার রেড কার্পেটে অভিনেত্রীদের মহামূল্য পরিচ্ছদ

অস্কার রেড কার্পেটে অভিনেত্রীদের মহামূল্য পরিচ্ছদ

পাঁচ বছর আগে মেরিল স্ট্রিপ যখন আয়রন লেডি ছবির সুবাদে সেরা অভিনেত্রী হিসেবে নিজের তৃতীয় অস্কার হাতে নিলেন, স্বর্ণমূর্তির রঙের সঙ্গে মিলিয়ে পরেছিলেন সোনালি ল্যানভিন গাউন। গেল রোববার লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার মঞ্চে দাঁড়িয়ে এমা স্টোন স্পর্শ করেন ক্যারিয়ারের প্রথম অস্কার। ২০১২ সালে মেরিলের কথা মনে রেখেই বুঝি জিভনসি ব্র্যান্ডের সোনালি গাউনটি বেছে নিয়েছিলেন এমা। রঙের মিলের পাশাপাশি ল্যানভিন আর জিভানসি ব্র্যান্ড দুটির ঠিকানাও কিন্তু একই দেশ ফ্রান্সে।

২০১২ সালে মেরিলের কথা মনে রেখেই বুঝি জিভনসি ব্র্যান্ডের সোনালি গাউনটি বেছে নিয়েছিলেন এমা।
২০১২ সালে মেরিলের কথা মনে রেখেই বুঝি জিভনসি ব্র্যান্ডের সোনালি গাউনটি বেছে নিয়েছিলেন এমা।

তবে মেরিলের ওই পোশাকের পেছনে বুনন শিল্পীরা কত সময় ব্যয় করেছেন, তা জানা না গেলেও এমার পোশাকটি তৈরিতে সময় লেগেছে মোট ১ হাজার ৭০০ ঘণ্টা। পিপল ম্যাগাজিনকে এমনটাই জানিয়েছেন এমার স্টাইলিস্ট পেট্রা ফ্ল্যানেরি। সোনালি এ পোশাকের নকশা করেছেন ইতালিয়ান ডিজাইনার রিকার্ডো তিসি। কাছে গিয়ে পোশাকটি দেখলে ছোট ছোট নানা আকারের সোনালি মারভেলের খোঁজ মেলে। আর তাই তো মোট ১১ জনের একটি দল দীর্ঘসময় নিয়ে পোশাকটি তৈরি করেছে। পোশাকের রঙের সঙ্গে মিলিয়েই বাকি অনুষঙ্গগুলো বাছাই করেছিলেন এমা।

চুলের ছোট ছাঁটের সঙ্গে লাল রঙের আরমানি পোশাক আর হাতে সোনালি ব্রেসলেটে ভায়োলা অনবদ্য।
চুলের ছোট ছাঁটের সঙ্গে লাল রঙের আরমানি পোশাক আর হাতে সোনালি ব্রেসলেটে ভায়োলা অনবদ্য।

ভায়োলা ডেভিস, এবারের আসরে সবচেয়ে আলোচিত ছিলেন এ ব্ল্যাক আমেরিকান তারকা। সেরা পার্শ্ব অভিনেত্রীর অস্কার হাতে মঞ্চে দাঁড়িয়ে তার কণ্ঠ থেকে ঝরে পড়েছে অনুপ্রেরণাদায়ক শব্দমালা। চুলের ছোট ছাঁটের সঙ্গে লাল রঙের আরমানি পোশাক আর হাতে সোনালি ব্রেসলেটে ভায়োলা অনবদ্য।

নেচে-গেয়ে এবারের অস্কার মাতিয়ে রেখেছিলেন গায়ক অভিনেতা জাস্টিন টিম্বারলেক। উপস্থিত ছিলেন অভিনেত্রী জেসিকা বেলও। টিফানির কালো রঙের ককটেল সুটের সঙ্গে কালো বো টাই, লুজ প্যান্ট আর সাদা শার্ট পরা জাস্টিনকে দেখলে তার ভেতরের দস্যিপনাকে অনুমান করতে বরং কষ্টই হচ্ছিল উপস্থিত অতিথিদের। এদিকে জেসিকা বেছে নিয়েছিলেন কুফম্যান ফ্র্যাংকোর সোনালি রঙের পোশাক। তার গলায় ছড়িয়ে থাকা মালাটি ছিল বাড়তি আকর্ষণ। মাঝখানে সিঁথি করে চুলগুলো আঁটসাঁট করেই বেঁধে রেখেছিলেন জেসিকা।

জেসিকা বেছে নিয়েছিলেন কুফম্যান ফ্র্যাংকোর সোনালি রঙের পোশাক। তার গলায় ছড়িয়ে থাকা মালাটি ছিল বাড়তি আকর্ষণ।
জেসিকা বেছে নিয়েছিলেন কুফম্যান ফ্র্যাংকোর সোনালি রঙের পোশাক। তার গলায় ছড়িয়ে থাকা মালাটি ছিল বাড়তি আকর্ষণ।

রেড কার্পেট ফ্যাশন নিয়ে কথা হবে আর সেখানে নাম আসবে না অভিনেত্রী শার্লিজ থ্রোন, তা কি হয়! এবারের অস্কারের জন্য তিনি বেছে নিয়েছিলেন ডিওর ব্র্যান্ডকে। ২০০৪ সালে ‘মনস্টার’ ছবির জন্য সেরা অভিনেত্রী নির্বাচিত হন তিনি। যদিও ইরানের টিভি চ্যানেলগুলো অস্কারে শার্লিজের এ দৃশ্য এডিট করে তার গায়ে পোশাক আবৃত্ত করে তার পর দেশটিতে দেখিয়েছে।

এমা স্টোন, মেরিল স্ট্রিপের সঙ্গে সেরা অভিনেত্রীর তালিকায় প্রতিযোগিতা করেছেন ইসাবেল হুপার্ট, নাতালি পোর্টম্যান ও রুথ নেগা। ভ্যালেন্টিনোর লং স্লিভ রুবি রেড গাউনে ইথিওপিয়ান-আইরিশ অভিনেত্রী রুথের রেড কার্পেট উপস্থিতি ছিল আকর্ষণীয়। কানে লাল পাথর বসানো দুলের সঙ্গে মানিয়ে মাথায় পরেছিলেন লাল পাথরের টায়রা।

আবার মেরিল স্ট্রিপ প্রসঙ্গ। অস্কারে সবচেয়ে বেশিবার মনোনয়নপ্রাপ্ত অভিনেত্রীর নাম এটি। কাঁধ খোলা এলি সাব গাউনে সেজে এসেছিলেন তিনি। পোশাকের উপরের অংশে এমব্রয়ডারি করা সোনালি পুঁতি বসানো মেরিলের পরা গাউনের রঙ নেভি ব্লু। অতীতের মতোই অস্কারে এবারো নিজের অভিজাত লুক ধরে রেখেছিলেন তিনি। যদিও শোনা যাচ্ছিল, শ্যানেলের পোশাকেই রেড কার্পেটে হাজির হবেন এ অভিনেত্রী, ফ্যাশন মোগল কার্ল ল্যাগারফেল্ডের সঙ্গে সূক্ষ্ম মতপার্থক্যের জের ধরে এলি সাব ব্র্যান্ডের পোশাক বেছে নিতে বাধ্য হয়েছেন মেরিল।

ভ্যালেন্টিনোর লং স্লিভ রুবি রেড গাউনে ইথিওপিয়ান-আইরিশ অভিনেত্রী রুথের রেড কার্পেট
ভ্যালেন্টিনোর লং স্লিভ রুবি রেড গাউনে ইথিওপিয়ান-আইরিশ অভিনেত্রী রুথের রেড কার্পেট

গেল সপ্তাহে সংবাদ মাধ্যমকে শ্যানেলের ক্রিয়েটিভ ডিরেক্টর কার্ল বলেন, ‘১ লাখ ৫ হাজার ডলার মূল্যের একটি পোশাক মেরিলকে উপহার দেয়ার পর আমরা জানতে পারি, পোশাকটি পরার জন্যও তাকে অর্থ প্রদান করতে হবে। কিন্তু আমরা তাকে আগেও পোশাক দিয়েছি, সেজন্য পোশাক তৈরি করেছি। কিন্তু আমরা এর বিনিময়ে কিছু গ্রহণ করিনি। বিজ্ঞ অভিনেত্রী, কিন্তু কি তুচ্ছতা, তাই না?’

কার্লের এমন কথা শোনার পর বেজায় ক্ষেপেছিলেন মেরিল, উত্তরে বলেছিলেন, ‘জনাব ল্যাগারফেল্ডের উদার বক্তব্যকে আমি সহজভাবে দেখছি না, তিনি মিথ্যা বলেছেন আর সবাই কোনো রকম বাছ-বিচার না করে সে বিবৃতি ছেপে দিয়েছেন।’ গত বছর ‘রুম’ ছবির জন্য অস্কার জেতেন অভিনেত্রী ব্রি লারসন, এবার তিনি পরে এসেছিলেন কালো রঙের ভি-কাট গাউন। আর পোশাকটি তিনি বেছে নিয়েছিলেন অস্কার ডে দা রেনতা থেকে।

প্রিয়াংকা চোপড়া। রাল্ফ অ্যান্ড রুশোর জ্যামিতিক ডিজাইনের সিলভার গাউনে সেজেছিলেন
প্রিয়াংকা চোপড়া। রাল্ফ অ্যান্ড রুশোর জ্যামিতিক ডিজাইনের সিলভার গাউনে সেজেছিলেন

ফ্রক কাটের কালো লেসের লুই ভিশন গাউন পরে এসেছিলেন অভিনেত্রী অ্যালিসিয়া ভিকেন্দার। ফ্যাশন বোদ্ধাদের অন্যতম আগ্রহের কারণ হয়েছিলেন অভিনেত্রী ক্রিস্টিন ডানস্ট। কালো রঙের ক্রিশ্চিয়ান ডিওরের সিল্কের যে পোশাক তিনি গায়ে চাপিয়েছিলেন, তা মূলত ব্র্যান্ডের ১৯৫২ সালের উইন্টার কালেকশনের সনেট ড্রেস। রেড কার্পেটে ফ্যাশনপ্রেমীদের নস্টালজিক করতে আর কি চাই! তার গলায় পরা ডায়মন্ডের নেকলেসটিও দারুণ মানিয়েছিল কালো রঙের সঙ্গে।

এদিকে দ্বিতীয়বারের মতো অস্কারের রেড কার্পেটে পা রেখে আলোচনায় রয়েছেন প্রিয়াংকা চোপড়া। রাল্ফ অ্যান্ড রুশোর জ্যামিতিক ডিজাইনের সিলভার গাউনে সেজেছিলেন পিসি। এছাড়া এবারের অস্কারে আলোচিত পোশাকের মধ্যে রয়েছে নিকোল কিডম্যানের স্কিন রঙের আরমানি গাউন, অভিনেত্রী নওমি হ্যারিসের সাদা রঙের কেলভিন কেলির পোশাক। সেরা অভিনেত্রী হিসেবে অস্কার মনোনয়ন পেয়েছিলেন অভিনেত্রী ইসাবেলা হুপার্ট, নিকোলের মতো তিনিও বেছে নিয়েছিলেন আরমানিকে।

সূত্র: ভোগ ম্যাগাজিন, কসমোপলিটন, দৈনিক বণিক বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here