আকৃতি মিললেই সুফল অঙ্গ ও খাবারের! 

দেহের যেসব অঙ্গের সঙ্গে যেসব খাবারের আকৃতির মিল রয়েছে, সেসব খাবার ওই অঙ্গের জন্য সবচেয়ে ভালো!

প্রাচীন ইউরোপিয়ান দর্শনে উল্লেখ রয়েছে, উদ্ভিদ, প্রাণী ও খনিজ এদের আকৃতি, গঠন ও কার্যক্ষমতা দ্বারা সংকেত দেয়। এরা পরস্পর মিল রেখে নিজেদের উদ্দেশ্য সাধন করে। বুঝতে সমস্যা হচ্ছে? তাহলে ভেঙেই বলি, চলতি বছরের এক গবেষণায় দেখা গেছে, এমন কিছু ফল, সবজি ও খাদ্য আছে, যেগুলোর আকৃতির সঙ্গে আমাদের দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের মিল রয়েছে। জানা গেছে, দেহের যেসব অঙ্গের সঙ্গে যেসব খাবারের আকৃতির মিল রয়েছে, সেসব খাবার ওই অঙ্গের জন্য সবচেয়ে ভালো! জেনে নিন এমনই কিছু খাবারের কথা—

কলার সঙ্গে হাসির মিল!

কলাকে আড়াআড়িভাবে ধরে দেখুন, হাসির রেখা তাই তো! কলায় রয়েছে ট্রিপটোফেন নামক এক প্রকার প্রোটিন। এ প্রোটিন হজমের মাধ্যমে নিউরোট্রান্সমিটারে সেরেটোনিন হরমোনে রূপান্তরিত হয়। সেরেটোনিন হচ্ছে মস্তিষ্কের মুড নিয়ন্ত্রণকারী রাসায়নিক। অর্থাত্ এ হরমোন আমাদের হাসি-আনন্দ নিয়ন্ত্রণ করে।

ফুসফুসের মতো আঙুর

আমাদের ফুসফুসে রয়েছে ছোট ছোট শ্বাসনালি। ফুসফুসের গঠনটা আর এক থোকা আঙুর মিলিয়ে দেখুন। অনেকটাই কিন্তু এক। আঙুরে ফুসফুসের ক্যান্সার প্রতিরোধক উপাদান রয়েছে। তাছাড়া এর বিচিতে আছে প্রোয়ানথোসায়ানিডিন নামক এক রাসায়নিক উপাদান, যা অ্যাজমা রোগীদের স্বস্তি দেয়।

পাকস্থলীর জন্য সেরা আদা

পাকস্থলীর গণ্ডগোল দূর করতে আদিকাল থেকে আদা ব্যবহূত হয়ে আসছে। আদা হজমে সহায়তা করে ও বমিভাব দূর করে।

শ্রবণশক্তি বাড়ায় মাশরুম

মাশরুমের অর্ধেকটা ফেঁদে দেখুন, দেখতে অনেকটাই কানের মতো। খাবারে মাশরুম যোগ করলে বাড়ে শ্রবণশক্তি। স্বল্পসংখ্যক ভিটামিন ডি’সমৃদ্ধ খাবারের মধ্যে মাশরুম একটি। ভিটামিন ডি হাড় গঠনের অন্যতম উপাদান।

গাজরে বাড়বে দৃষ্টিশক্তি

ভিটামিন এ’যুক্ত গাজর বাড়ায় দৃষ্টিশক্তি। কেন জানেন? তাহলে গোল গোল করে গাজর স্লাইস করুন। এবার কাছ থেকে দেখুন স্লাইস করা গাজরের রেখাগুলো আর সবটাই আমাদের চোখের মণির মতো। অ্যান্টি-অক্সিডেন্ট ও বিটা ক্যারোটিনযুক্ত গাজর চোখের জ্যোতি বাড়ায় ও ম্যাকুলার ডিজেনারেশনের বিরুদ্ধে লড়াই করে।

আখরোট নাকি মগজ!

আখরোটের নকশাই মস্তিষ্কের মতো। তেমনই ভাঁজ ও রেখা। অবাক করা বিষয় হলো আখরোটে ডান ও বাম মস্তিষ্কের মতো আকৃতিও রয়েছে! ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ আখরোট মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। ডিমেনশিয়া প্রতিরোধকারী এ উপাদান আলজেইমার্স রোগীদের জন্য ব্রেইনফুড হিসেবে পরিচিত।

অগ্ন্যাশয় ভালো রাখে মিষ্টি আলু

মিষ্টি আলুর আকৃতির সঙ্গে অগ্ন্যাশয়ের মিল রয়েছে। অঙ্গটিকে সুস্থ রাখার ক্ষেত্রেও দায়িত্ব পালন করে এ উদ্ভিদ। বিটা ক্যারোটিনসমৃদ্ধ খাবারটি ক্যান্সার ও বয়সজনিত ক্ষতি হতে দেয় না।

হূদপিণ্ডের উদ্ভিজ্জ রূপ টমেটো

টমেটোকে লম্বালম্বি দুই ভাগ করুন। ভেতরের লম্বা অংশের সঙ্গে চেম্বার লাগানো। দেখতে অনেকটা হূদপিণ্ডের মতো। লাইকোপেনযুক্ত টমেটো নানা প্রকার হূদরোগ ও বেশকিছু ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

সূত্র: ডেইলি মেইল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here