আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস।

রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বালনের মধ্য দিয়ে দিবসটি সূচনা করে মন্ত্রণালয়।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশ্বের সমস্ত নারীদেরকে জানাই আমাদের  অন্তরের শুভেচ্ছা, অভিনন্দন, সালাম ও শ্রদ্ধা।

প্রতি বছরের মতো সারা বিশ্বে দিবসটি পালিত হচ্ছে। এবার নারী দিবসের প্রতিপাদ্য ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা’। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারিভাবে দিবসটি পালিত হচ্ছে। বিভিন্ন নারী সংগঠনও  দিবসটি পালনে কর্মসূচি ঘোষণা করেছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ বিশ্বের সব নারীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

দ15মতৈোৌদিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়। গতকাল রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বালনের মধ্য দিয়ে দিবসটি সূচনা করে মন্ত্রণালয়। এতে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু-বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী। এছাড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে আজ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ-বিষয়ক একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও মানবাধিকার সংস্থা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সমাবেশ, শোভাযাত্রা, সেমিনার, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও অন্যান্য বেসরকারি চ্যানেল ও সংবাদ মাধ্যমে বিশেষ অনুষ্ঠান ও নিবন্ধ প্রকাশ করা হবে।

এছাড়া নারী দিবস উপলক্ষে ৯ মার্চ (আগামীকাল) মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম নারী দিবস উপলক্ষে ৯ মার্চ (আগামীকাল) মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয় ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম শাহবাগের পাবলিক লাইব্রেরি থেকে শুরু হয়ে র্যালিটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে গিয়ে শেষ হবে। পাশাপাশি টেরে দ্য হোমস (টিডিএইচ নেদারল্যান্ডস) ১০ দিনব্যাপী মানববন্ধন, আলোচনাসভাসহ বিভিন্ন প্রচারণা চালাবে।

সূত্রঃ বণিকবার্তা /দৈনিক ইত্তেফাক

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here