আপনার চশমা যত্নে থাকুক

আমরা যারা চশমা ব্যবহার করি তাদের জন্য চশমা একটি নিত্যপ্রয়োজনীয়। চশমা সাধারণত চোখের সমস্যার কারণেই ব্যবহার করা হয়ে থাকে। তবে এ ছাড়াও অনেকে আছেন যারা শুধু চোখের সমস্যার কারণেই নয় ফ্যাশন স্টাইলের অনুষঙ্গ হিসেবেও চশমা ব্যবহার করি। মনে রাখবেন, চশমাও কিন্তু অনেক সময় আপনার রুচিবোধের পরিচয় দেবে। তাই ভেবে দেখুন, অতি প্রয়োজনীয় এই চশমাটির ব্যাপারে আপনি কতটা সচেতন? এমন অনেক দুর্ঘটনাও হয়েছে যে অসাবধানতার কারণে হাত থেকে পড়ে চশমাটির অবস্থা শোচনীয়। ভাঙ্গার হাত থেকে বাঁচার জন্য এখন অনেকে প্লাস্টিকের ফ্রেমের চশমা ব্যবহার করে থাকেন। কিন্তু তারপরও যত্নের  অভাবে হয়ত চশমাটি অনেক ঘোলাটে হয়ে গেছে যার ফলে দেখতে অসুবিধা হচ্ছে। যাই হোক বিভিন্ন কারণে চশমার যত্ন নেয়া উচিত। কিন্তু কীভাবে নেব, আসুন জেনে নিই।

মাইক্রোফাইবার অপটিক্যাল কাপড়ে চশমার গ্লাস পরিষ্কার করুন

চশমার ফ্রেমটি যেমনই হোক না কেন গ্লাসটির বিষয়ে বিশেষ যত্নবান হওয়া উচিত। কেননা এটিই চশমার মূল অংশ যেখানে চশমার পাওয়ার থাকে। তাই প্রতিদিনই চশমার গ্লাসটিকে ভালভাবে পরিষ্কার করে নিন। তবে খেয়াল রাখবেন যে কোন কাপড় দিয়ে এ কাজটি করা উচিত না। কেননা অন্য যে কোন কাপড় দিয়ে পরিষ্কার করলে কাঁচটিতে দাগ পড়ে যেতে পারে। এর জন্য মাইক্রোফাইবার অপটিক্যাল কাপড় ব্যবহার করুন। হাল্কা গরম পানিতে কাপড়টি ভিজিয়ে গ্লাসটি পরিষ্কার করুন। পরিষ্কার করার পর বাতাসে চশমাটি শুকিয়ে নিন।

ব্যবহারে সতর্কতা

চশমাটি ব্যবহারে সব সময় সতর্ক থাকুন। এটি কখনই কপালে বা মাথায় তুলে রাখার চেষ্টা করবেন না। এতে করে ফ্রেমটি অনেক বেশি ঢিলে হয়ে যাবে এবং পরে তা আপনার চোখে থেকে বার বার পড়ে যেতে পারে। এ ছাড়া চশমাটি পরা এবং খোলার সময়ে সতর্ক হোন যে আপনি চশমাটি ঠিকমতো পরছেন কি না বা খুলে নিরাপদ জায়গায় রাখছেন কি না।

নিরাপদ স্থানে রাখুন

আপনার ব্যবহার্য চশমাটি যেহেতু একটি ভঙ্গুর জিনিস তাই এটি যখন চোখ থেকে খুলে কোথাও রাখবেন ভাবছেন তখন বেছে বেছে একটি নিরাপদ জায়গায় রাখুন। তাহলে যে কোন ধরনের দুর্ঘটনা থেকে চশমাটি বেঁচে যাবে ও নিরাপদ থাকবে।

নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহার করুন

আমাদের প্রতিদিনের ব্যবহার্য চশমাগুলোর সাধারণত ব্যবহারের একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। মেয়াদ ফুরিয়ে গেলে এগুলো ঘোলাটে হয়ে যায় বা এগুলোতে বিভিন্ন ধরনের দাগ পড়ে যায়। তাই চশমাটি নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহারের পরে ডাক্তারের পরামর্শ নিয়ে তা বদলে ফেলুন। কেননা অনেকদিন একই পাওয়ারের একই চশমা ব্যবহার করাটাও চোখের জন্য নিরাপদ না।

সেলুলয়েড বা প্লাস্টিকের চশমা ।
সেলুলয়েড বা প্লাস্টিকের চশমা ।

সেলুলয়েড বা প্লাস্টিকের চশমা ব্যবহার করুন

নিয়মিত যারা চশমা ব্যবহার করেন, তাদের জন্য সেলুলয়েড বা প্লাস্টিকের চশমা ব্যবহার করা ভাল। ধাতব ফ্রেমের চশমা ব্যবহার করলে একটু বেশি যত্ন নিতে হয় ও নিরাপদ জায়গায় রাখতে হয়।

চশমার লেন্স সাবধানে রাখুন

চশমাটা চোখ থেকে খুলে এমনভাবে এটা রাখতে হবে যেন চশমার লেন্স কোন কিছু স্পর্শ না করে। কারণ উপুড় করে রাখলে চশমায় দাগ পরে যাবে।

ডিটারজেন্ট বা সাবান দিয়ে পরিষ্কার নয়

চশমা কখনই ডিটারজেন্ট বা সাবান পানি দিয়ে ধোয়া ঠিক নয়। এসব দিয়ে ধুলে চশমার লেন্সে কুয়াশার মতো দাগ পরে যাবে এবং দেখতে সমস্যা হবে।

যারা সব সময় চশমা ব্যবহার করেন তাদের কাছে একটা বেশি চশমা যেন থাকে। যাতে করে চশমা ভেঙ্গে গেলে বা নষ্ট হলে হুট করে যেন কোন সমস্যায় পড়তে না হয়।

লিখেছেনঃ শাকিল আহমেদ

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here