আয়কর মেলা শুরু মঙ্গলবার

আগামী ১ থেকে ৭ নভেম্বর সপ্তাহব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে। ব্যক্তিশ্রেণির করদাতাদের কর দিতে উৎসাহী করতে সপ্তমবারের মতো এ মেলার আয়োজন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে এ মেলা চলবে।

এতদিন জাতীয় আয়কর দিবস উপলক্ষে ১৫ সেপ্টেম্বর এ মেলার আয়োজন করা হতো। এখন ৩০ নভেম্বর আয়কর দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে জন্য নভেম্বর আয়কর মেলা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।করদাতাদের উদ্বুদ্ধ করতে ২০০৮ সালে প্রথমবারের মতো জাতীয়ভাবে আয়কর দিবস চালু করেছিল এনবিআর।

1442426467

প্রথমদিকে শুধু ঢাকায় করা হলেও ব্যাপক জনপ্রিয়তার কারণে দেশের অন্যান্য স্থানে এ মেলার পরিসর বাড়ানো হয়। এ ধারাবাহিকতায় এখন উপজেলা পর্যায়ে মেলা করা হবে। এতদিন ঢাকায় রাজধানীর বেইলি রোড মেলার মূল ভেন্যু ছিল। এবার রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত এনবিআর ভবনে মেলা অনুষ্ঠিত হবে। এনবিআর বলেছে, বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোতে চার দিন, ২৯ উপজেলায় দু’দিন স্থায়ীভাবে এবং ৫৭টি উপজেলায় একদিন করে ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হবে। বরাবরের মতো এবারও মেলায় করদাতাদের সব ধরনের তথ্য সেবা দেওয়া হবে। থাকবে ই-টিআইএন রেজিস্টেশন ব্যবস্থা, রিটার্ন দাখিল, ই-পেমেন্ট কর পরিশোধ ইত্যাদি।

1477802427

যারা ফরম পূরণ করতে পারবেন না, তাদের জন্য চালু থাকবে হেল্প ডেস্ক। এ ছাড়া বরাবরের মতো এবারও বয়স্ক নাগরিক, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা বুথ থাকবে। কর পরিশোধের জন্য মেলায় থাকবে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বুথ।

গতবারের মেলায় মোট রিটার্ন জমা পড়েছিল প্রায় দেড় লাখ। কর আদায় হয়েছে এক হাজার ৯০০ কোটি টাকা। মোট সেবা নিয়েছেন সাড়ে ছয় লাখ করদাতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here