ইফতারে চিকেন খিচুড়ি

আর্টস্টাইল কিউরেটর 

চিকেন ঝাল খিচুড়ি খেতে পারেন ইফতারে।দেখে নিন রেসিপি

উপকরণ

মুরগি ১টি (টুকরা করা)। চাল ৪ কাপ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ২ টেবিল-চামচ। পেঁয়াজবাটা আধা কাপ। সাদাএলাচ ৭,৮টি। দারুচিনি ২,৩টি। গোলমরিচ ৫,৬টি। লবঙ্গ ৪,৫টি। পাঁচফোড়ন ১/৪ চা-চামচ। তেজপাতা ২,৩টি। সরিষার তেল আধা কাপ বা পরিমাণ মতো। লবণ স্বাদ মতো। মরিচগুঁড়া ১ টেবিল-চামচ। হলুদগুঁড়া দেড় চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। আস্তজিরা আধা চা-চামচ। কাঁচামরিচ ফালি ৭,৮টি। আস্ত শুকনামরিচ ৪,৫টি (ইচ্ছা)। পেঁয়াজ বেরেস্তা ১টি।

পদ্ধতি: প্রেসার কুকারে তেল গরম করে জিরা, গরমমসলা, পাঁচফোড়ন, রসুন, পেঁয়াজবাটা দিয়ে কষিয়ে নিন। তারপর মুরগি দিয়ে একে একে সব গুঁড়ামসলা, লবণ, শুকনামরিচ, পাঁচফোড়ন দিয়ে ভালো করে আবার কষিয়ে ফেলুন।
এখন অল্প পরিমাণ পানি দিয়ে ঢাকনা দিয়ে প্রেসারে রান্না করে নিতে হবে। তারপর চাল আর কাঁচামরিচ দিয়ে পাঁচ থেকে ছয় কাপ পানি ঢেলে লবণ চেখে আবার ঢাকনা দিয়ে মাঝারি আঁচে প্রেসার কুকারে রান্না করুন। পাঁচ থেকে ছয়টি সিঁটি হলে চুলা বন্ধ করে দিতে হবে। ১৫ থেকে ২০ মিনিট পর ঢাকনা খুলে পেঁয়াজ বেরেস্তা উপর দিয়ে ছড়িয়ে দিয়ে গরম গরম খিচুড়ি পরিবেশন করুন।
পানির পরিমাণ এক এক চালে এক এক রকম লাগতে পারে। প্রেসার কুকারের সময়টাও এক এক কুকারে এক এক রকম হতে পারে। ইফতারে এই ঝাল খিচুড়ি খেতে ভালোই লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here