উজ্জ্বল ৭ নারী আন্তর্জাতিক অঙ্গনে

নিজ নিজ জায়গা থেকে তারা দূর করেছেন আঁধার। খেলাধুলা, বিনোদন, রাজনীতি, প্রজনন অধিকারসহ বিভিন্ন ক্ষেত্রে রেখেছেন প্রশংসনীয় ভূমিকা।

অনেক নারীর জন্যই ২০১৬ সালটি ছিল দুঃস্বপ্নের স্ফীতি হ্রাসকরণের সময়। নিজ নিজ জায়গা থেকে তারা দূর করেছেন আঁধার। খেলাধুলা, বিনোদন, রাজনীতি, প্রজনন অধিকারসহ বিভিন্ন ক্ষেত্রে রেখেছেন প্রশংসনীয় ভূমিকা। আজ থাকছে চলতি বছরে আন্তর্জাতিক প্রেক্ষাপটে উজ্জ্বল সাত নারীকে নিয়ে বিশেষ আয়োজন—

h

হিলারি ক্লিনটন

হ্যাঁ, আমরা সবাই জানি শেষটা কীভাবে হয়েছে। কিন্তু এ বছর জুলাইয়ে হিলারিই দেশটির ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে উঠে এসেছেন, যাকে একটি প্রধান রাজনৈতিক দল দ্বারা রাষ্ট্রপতির জন্য মনোনীত করা হয়। এবং এটি ছিল ঐতিহাসিক। নির্বাচনে হেরে গেলেও প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তিনি পেয়েছেন দুই মিলিয়নেরও বেশি ভোট।

s-1

সিমন বায়েলস

২০১৬ সালের অলিম্পিকে নিজের ওপর বিরাট বড় চাপ নিয়েই অলিম্পিকে গিয়েছিলেন। অর্জন করেছেন চারটি গোল্ড মেডেল (যা এর আগে কোনো মার্কিন জিমন্যাস্ট করেনি) ও একটি ব্রোঞ্জ মেডেল। নিজের অসাধারণ সাফল্য নিয়ে সিমনের বক্তব্য, ‘আমি পরবর্তী উসাইন বোল্ট বা মাইকেল ফিল্পস নই। আমি প্রথম সিমন বিলস।’

b

সোনিতা আলজাদেহ

চলতি বছরে আলোচিত একটি নাম সোনিতা। আফগানিস্তানের প্রথা অনুযায়ী সোনিতা আলজাদেহও বীভত্স বাল্যবিয়ের মুখোমুখি হয়েছিলেন। অথচ ইরানের অনথিভুক্ত আফগান শরণার্থী এ কিশোরীর স্বপ্ন র্যাপার হয়ে ওঠা। এর পর তার গাওয়া ব্রাইডস ফর সেল র্যাপ গানটি জাগ্রত করে গোটা দুনিয়া। তাকে নিয়ে তৈরি হয় ডকুমেন্টারি চলচ্চিত্র। সোনিতা তার র্যাপ গানটির কথায় বাল্যবিয়ের বিপক্ষে শক্তিশালী বক্তব্য তুলে ধরেন। উল্লেখ করেন, নারীর নিজ গন্তব্য নির্ধারণ ও সিদ্ধান্ত নেয়ার অধিকার বিষয়ে। নিজের আসন্ন বিয়ের প্রতিবাদে নিজেই একটি ভিডিও তৈরি করেছেন। গানটি লেখা হয়েছিল তার অন্য বন্ধুদের দৃষ্টিকোণ থেকে, যারা নিজেরাও বিক্রি হওয়ার পথে।

%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0%e0%a7%81

সিমন ম্যানুয়েল

সিমন ম্যানুয়েল প্রথম আফ্রিকান-আমেরিকান নারী হিসেবে সাঁতারে স্বতন্ত্র স্বর্ণজয়ী। ২০ বছর বয়সী সিমনই প্রথম ব্ল্যাক ইউম্যান, যিনি ১০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে সোনা জয় করেন। তিনি বলেন, ‘এই স্বর্ণ পদক শুধু আমার নয়, এটি আমার অগ্রজদের জন্য, যারা আমাকে অনুপ্রেরণা জুগিয়েছেন অলিম্পিকে আসতে। তাদের জন্যও, যারা ভাবেন তাদের দ্বারা এটি সম্ভব নয়।

%e0%a6%87%e0%a6%ac%e0%a6%a4%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9c-%e0%a6%ae%e0%a7%81%e0%a6%b9%e0%a6%be%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6

ইবতিয়াজ মুহাম্মাদ

মার্কিন অলিম্পিক দলের প্রথম হিজাব পরিহিত নারী সদস্য ছিলেন ইবতিয়াজ। তলোয়ারবাজিতে অংশ নেয়ার সময় তিনি হিজাব পরেছিলেন। পাশাপাশি তার তলোয়ারের খাপে ছিল মার্কিন পতাকা। যখন তার টিম ব্রোঞ্জ পদক জয় করে, তখন তিনি হয়ে ওঠেন মার্কিন যুক্তরাষ্ট্রে হিজাব পরিহিত ও পদকপ্রাপ্ত প্রথম মার্কিন ক্রীড়াবিদ। মাত্র ১৩ বছর বয়স থেকেই তিনি তলোয়ার চালনায় সিদ্ধহস্ত। তিনি জানান, ধর্ম বা জাতীয়তা পথের বাধা নয়। আর এটি প্রমাণেই তিনি অলিম্পিকে অংশ নিয়েছেন।

%e0%a6%87%e0%a6%b2%e0%a6%b9%e0%a6%be%e0%a6%a8-%e0%a6%93%e0%a6%ae%e0%a6%b0

ইলহান ওমর

সোমালি বংশোদ্ভূত মুসলিম নারী নির্বাচিত হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসউইম্যান হিসেবে। ৩৩ বছর বয়সী সাবেক শরণার্থী মিনেসোটায় রিপাবলিকান দলীয় প্রার্থীকে পরাজিত করে স্থানীয় ডেমোক্র্যাট ফারমার লেবার পার্টির প্রার্থী হিসেবে চূড়ান্ত বিজয় লাভ করেন। যেখানে তিনি রাজ্যের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ হিসেবে নির্বাচিত হন। তার জন্ম সোমালিয়ায়। বেশ কিছু বছর কেনিয়ার শরণার্থী শিবিরে ছিলেন। এর পর ১২ বছর বয়সে যুক্তরাষ্ট্রে আসেন।

%e0%a6%ac%e0%a6%bf%e0%a7%9f%e0%a7%8b%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8%e0%a7%87

বিয়োন্সে

চলতি বছরের এপ্রিলে বিয়োন্সের লেমোনেড মুক্তি পায়। ভিজ্যুয়াল অ্যালবামের ১২টি গান কালো নারীবাদকে সামনে রেখে সৃষ্টি। এতে অন্তর্ভুক্ত করা হয়েছে আফ্রিকান-আমেরিকান মুসলিম মন্ত্রী ও মানবাধিকারকর্মী ম্যালকম এক্সের উক্তি— ‘আমেরিকায় সবচেয়ে অসম্মানিত নারী হলো কালো নারী। আমেরিকায় সবচেয়ে অরক্ষিত নারী হলো কালো নারী। অ্যালবামটি নারীবাদী ও লেখকদের মধ্যে আলোচনা ও বিতর্ক তৈরি করেছে। দ্য হলিউড রিপোর্টার লেমোনেডকে আখ্যা দিয়েছে ‘কালো নারীদের জন্য এটি একজন কালো নারীর গুরুত্বপূর্ণ কাজ’ বলে। আর এই ডিসেম্বরেই বিয়োন্সে মনোনয়ন পেয়েছেন নয়টি গ্র্যামি অ্যাওয়ার্ডের।

আগস্টের গ্ল্যামার ম্যাগাজিনের কলামে বারাক ওবামা বলেছেন, কেন তিনি নারীবাদী ও কেন অন্য পুরুষদেরও নারীবাদী হতে অনুরোধ করেন। বলেছেন, একজন সঙ্গী, স্বামী ও বয়ফ্রেন্ড হিসেবে পুরুষদের উচিত নারীবাদী সংগ্রামে প্রাধান্য দেয়া। সম্পর্কে দু’পক্ষের সমতার জন্য আমাদের ইচ্ছাপোষণ ও কঠোর পরিশ্রম দুটোই করতে হবে।

1 COMMENT

  1. Hey there would you mind letting me know which webhost you’re working with?

    I’ve loaded your blog in 3 completely different internet browsers and I must say this blog loads
    a lot faster then most. Can you suggest a good web hosting provider at a reasonable price?
    Kudos, I appreciate it!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here