এই ৪ জিনিস আপনি ঘুমিয়ে ঘুমিয়েও শিখে ফেলতে পারেন

আপনি ঘুমিয়ে ঘুমিয়েও শিখে ফেলতে পারেন

সত্যি নাকি? ঘুমিয়ে ঘুমিয়েও শিখে ফেলা যায়? মানে রাতে বালিশের তলায় বই রেখে শুয়ে পড়লে সকালে উঠে পড়া মুখস্ত হয়ে যাবে? নাহ্, ব্যপারটা ঠিক তা নয়। তবে এমন অনেক কিছু রয়েছে যা আপনি ঘুমিয়ে ঘুমিয়েও শিখে ফেলতে পারেন, বা বেশি ভাল মনে রাখতে পারেন।

১। নতুন ভাষা শেখা

একদল জার্মানের ওপর একটি পরীক্ষা চালান গবেষকরা। তাঁদের কিছু সহজ ওলন্দাজ শব্দ শিখতে দেওয়া হয়। তারপর তাদের ঘুমোতে পাঠিয়ে দেন গবেষকরা। একদলের কানের কাছে তাঁদের ঘুমের মাঝেই সেই শব্দগুলোর মিউজিক চালিয়ে দেন গবেষকরা। ঘুম থেকে ওঠার পর তাঁদের পরীক্ষা করে দেখা যায় যাঁদের ঘুমের মধ্যে মিউজিক শোনানো হয় তাঁরা অনেক সহজে শব্দগুলো শিখেছেন ও মনে রেখেছেন। তবে ঘুমের সঙ্গে শেখার সম্পর্ক পরীক্ষা করে দেখতে জেগে থাকা অবস্থায় কোনও কাজে ব্যস্ত এমন সময়(যেমন হাঁটতে হাঁটতে) এই শব্দগুলো তাঁদের শোনানো হয়। দেখা গিয়েছে তাঁরা নতুন শব্দ শিখতে ও মনে রাখতে পারেননি।

২। মিউজিক

অন্য এক গবেষণায় অংশগ্রহণকারীদের এক বিশেষ পদ্ধতিতে গিটার বাজানো শেখানো হয়। ভিডিও গেম গিটার হিরোর পদ্ধতি অনুযায়ী। এরপর তাঁদের ঘুমোতে পাঠানো হয়। ঘুমনোর সময় একদলের কানের কাছে গিটারের সেই টিউন বাজানো হয়। দেখা যায় যে দলকে ঘুমের সময় টিউন শোনানো হয়েছিল তাঁরা সহজেই তা শিখে ফেলেছেন। অন্য দল শিখতে পারেনি।

৩। কোথায় কিছু রেখেছেন মনে করা

২০১৩ সালের এক গবেষণায় ৬০ জন অংশগ্রহণকারীকে কম্পিউটার স্ক্রিনের কোনও লোকশনে ভার্চুয়াল অবজেক্ট সেভ করতে বলা হয়। যখনই তাঁরা কোনও লোকেশন বেছে নেন তখনই তাঁদের কানের কাছে একটি টিউন বাজানো হয়। এরপর অংশগ্রহণকারীদের দেড় ঘণ্টার জন্য ঘুমোতে পাঠানো হয়। তখন কোনও টিউন বাজানো হয় না। দ্বিতীয় বার তাঁদের আবার ঘুমোতে পাঠানো হয়। এ বার ঘুমের মাঝে সেই টিউন বাজানো হয় যা তাঁরা ফাইল সেভ করার সময় শুনেছিলেন। দু’বারই ঘুমনোর পর তাঁদের কম্পিউটারে সেভ করার লোকেশনের স্মৃতি আবছা হয়েছিল। তবে প্রথম বারের তুলনায় দ্বিতীয় বার তাঁরা অনেক সহজে মনে করতে পেরেছেন সেভ করা ফাইলের লোকেশন।

৪। স্মৃতি

বিজ্ঞানীরা মনে করেন আমাদের মস্তিষ্ক বেশি গুরুত্বপূর্ণ তথ্য মনে রাখার জন্য এক বিশেষ ধরনের ট্যাগিং সিস্টেম ব্যবহার করে। যা আমাদের দীর্ঘকালীন স্মৃতি হিসেবে মনে থেকে যায়। ছোটখাটো স্মৃতি মন থেকে মুছে যায়। তবে গবেষকরা মনে করেন এই সিস্টেমকে আমাদের সুবিধামতো ব্যবহার করা যেতে পারে। নতুন এক পরীক্ষায় দেখা গিয়েছে যখন কোনও স্মৃতির সঙ্গে বিশেষ কোনও শব্দ জুড়ে থাকে তখন তা গুরুত্বপূর্ণ না হলেও আমরা সহজে মনে রাখতে পারি।

প্রথমে অংশগ্রহণকারীদের কম্পিউটার স্ক্রিনের একটি বিশেষ লোকেশনে কিছু সেভ করতে বলা হয়। প্রতিটা আইকন সেভ করার সময় বিড়ালের মিউ শব্দের মতো একটি টিউন বেজে ওঠে। এরপর অংশগ্রহণকারীদের দু’ভাগে ভাগ করে তাঁদের ঘুমোতে পাঠানো হয়। একদলকে ঘুমের মধ্যে সেই টিউন শোনানো হয়। ঘুম থেকে ওঠার পর দেখা যায় যে দলকে ঘুমের মধ্যে টিউন শোনান হয়েছিল তাঁরা কোন আইকন কোথায় সেভ করেছেন, পুরো পদ্ধতি অনেক ভাল মনে রেখেছেন অন্য দলের তুলনায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here