কাপড়ের রঙ পাকা কিনা কীভাবে বুঝবেন?

1
19020
কাপড়ের রঙ পাকা না হলে রঙটি স্বাভাবিকের চাইতে অনেক বেশী উজ্জ্বল দেখাবে

কাপড় কিনে আপনার ঠকে যাই কিন্তু প্রায়ই। রঙিন, ঝলমলে কাপড় কিনে আনি আর বাসায় আসার পর এক ধোয়া দিতেই কাপড়ের রঙ বিবর্ণ। আবার অনেক কাপড়ে রঙ ওঠে বলে আলাদা ধুতে হয়, নাহলে অন্য কাপড়ের রঙ নষ্ট করে ফেলে। আবার দেখা যায় অনেক কাপড়ের রঙ সাবান লাগলেই উঠতে শুরু করে। তাহলে কীভাবে বুঝবেন কাপড়ের রঙ পাকা কিনা? জেনে নিন কিছু উপায়:

দোকানে তো আর আপনি কাপড় পানিতে ভিজিয়ে যাচাই করতে পারবেন না। তাই বুঝতে হবে চোখে দেখেই। কাপড়ের রঙ পাকা না হলে রঙটি স্বাভাবিকের চাইতে অনেক বেশী উজ্জ্বল দেখাবে। যেমন ধরুন একটি নীল কাপড়। রঙ পাকা না হলে একই ফেব্রিকের অন্য নীল কাপড়ের চাইতে অনেক বেশী উজ্জ্বল ও ঝলমলে দেখাবে। এই অস্বাভাবিকতা চোখে দেখেই ধরা যায়।

কাপড়ের রঙ উঠবে কি উঠবে না সেটা বোঝার আছে আরও একটি উপায়। কাপড়ের এক কোণা একটু ভিজিয়ে নিন সাবান পানি দিয়ে। তারপর কয়েক মিনিট রেখে হাত দিয়ে কচলে দেখুন। যদি রঙ ওঠে তাহলে বুঝবেন ঠকেছেন।

কাপড়ের রঙ পাকা না হওয়ার অর্থ এই কাপড়টি টেকসই না
কাপড়ের রঙ পাকা না হওয়ার অর্থ এই কাপড়টি টেকসই না

কাপড়ের খানিকটা অংশ ভিজিয়ে নিন, তারপর ওপরে একটি সুতি কাপড় রেখে ইস্ত্রি করুন। সুতি কাপড়টি যদি সাদাই থাকে, তাহলে আপনার কাপড়ের রঙ পাকা। নাহলে আপনি ঠকেছেন।

টিপস-

১) কাপড়ের রঙ পাকা না হওয়ার অর্থ এই কাপড়টি টেকসই না। কিছুদিন পর এটি ফেড হয়ে যাবে এবং আপবি অহেতুকই দাম দিয়ে কিনেছেন। এক্ষেত্রে দোকানীর কাছে ফেরত নিয়ে যাওয়াই ভালো। যেহেতু সম্পূর্ণ কাপড়টি ধোয়া হয়নি, তাই ফেরত দিতে অসুবিধা হবে না। আর প্রমাণও আপনার কাছেই আছে।

২) খারাপ ফেব্রিকে রঙ ভালো করে বসে না, খারাপ রঙও এর জন্য দায়ী। বিষয় যাই হোক না কেন, পোশাকটি পড়ার কথা ভাববেন না। কাপড় থেকে যে রঙ উঠে উঠে আসে, সেটা হতে পারে আপনার ত্বকের ক্যান্সারের কারণও!

তথ্যসূত্রঃ উইকিহাউ

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here