কেন ইন্টারনেটে ভাইরাল হল সেলিব্রেটিদের “ডব্লিউ” সাইন?

0
344
সঙ্গীত তারকা অ্যাডেলে

আজ বিশ্ব পানি দিবস। ১৯৯৩ সাল থেকে জাতিসংঘের একটি সচেতনতামূলক উদ্যোগ হিসেবে বিশ্বব্যাপী এই দিনটি উদযাপন করা হয়। কাজেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যারা “ডব্লিউ” সাইন দিয়ে ছবি আপলোড করছেন তারা মূলত Drop4Drop’s নামক একটি দাতব্য সংস্থাকে সাহায্য করার জন্যই এটি করছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করা ছবি থেকে যে অর্থ উপার্জিত হবে তা চলে যাবে ড্রপ ফোর ড্রপের বিশুদ্ধ পানি সরবাহের প্রজেক্টটির উন্নয়নে।

ড্রপ ফোর ড্রপ সারা পৃথিবীতে বিশুদ্ধ পানি সরবরাহ করার উদ্যোগ নিয়েছে। তাদের মতে বিশুদ্ধ পানির অভাবে প্রতিদিন ৭০০ মিলিয়ন মানুষ নানা সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন এবং প্রায় ২০০০ শিশু মারা যাচ্ছে।

"ডব্লিউ" সাইন দিয়ে ছবি আপলোড করে ড্রপ ফোর ড্রপের সাথে তাদের একাত্মতা প্রকাশ করেন
“ডব্লিউ” সাইন দিয়ে ছবি আপলোড করে ড্রপ ফোর ড্রপের সাথে তাদের একাত্মতা প্রকাশ করেন

পানি দূষণের দৌরাত্মে পৃথিবীর প্রায় প্রতিটি দেশই কম বেশি ভুগছে। প্রতি ৯ জনের মধ্যে ১ জন মানুষ বিশুদ্ধ খাবার পানি পাচ্ছেন না। হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে শতকরা ৫০ শতাংশই পানিবাহিত রোগে আক্রান্ত। দূষিত পানি পান করে বিশ্বব্যাপী প্রতিদিন প্রায় ১.৫ মিলিয়ন শিশু বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

ড্রপ ফোর ড্রপ সংস্থাটির মূল উদ্যোক্তা বিখ্যাত সঙ্গীত তারকা অ্যাডেলের স্বামী সিমন কোনেকির। অ্যাডেলে তার ইন্সটাগ্রামে “ডব্লিউ” সাইন দিয়ে একটি ছবি আপলোড করেন যার সাথে ক্যাপশন ছিল “১.৫ মিলিয়ন শিশু প্রতিদিন পানিবাহিত রোগে আক্রান্ত হত্যে মারা যাচ্ছে। কাজেই ড্রপ ফোর ড্রপকে সহায়তা করুন, যাতে তারা সারা পৃথিবীতে বিশুদ্ধ পানি সরবরাহ করতে পারে”।

পরবর্তীতে অ্যাডেলেকে অনুসরণ করে অ্যাস্টন কুচার, অস্কার জয়ী অভিনেত্রী এমা স্টোন সহ আরও অনেক তারকাই একইভাবে “ডব্লিউ” সাইন দিয়ে ছবি আপলোড করে ড্রপ ফোর ড্রপের সাথে তাদের একাত্মতা প্রকাশ করেন।

তথ্যসূত্রঃ ইয়াহু লাইফস্টাইল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here