কোন খাবারগুলো মাইগ্রেনের ব্যথা বাড়িয়ে দেয় জানেন?

মাইগ্রেনের সময় এই খাবারগুলো এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

মাথাব্যথা একটি অসহ্য যন্ত্রণাদায়ক সমস্যার নাম। আর তা যদি হয় মাইগ্রেনের ব্যথা তবে তো আর কথাই নেই। এই ব্যথা যে কতটা ভয়ঙ্কর, তা শুধু মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তিরাই বুঝতে পারেন। মাইগ্রেনের ব্যথা একবার শুরু হলে তা আর সহজে কমানো সম্ভব হয় না। জানেন কি কিছু খাবার আছে যা এই ব্যথাকে বহুগুণ বাড়িয়ে দেয়। মাইগ্রেনের সময় এই খাবারগুলো এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। জেনে নেওয়া যাক কোন কোন খাবারগুলো মাইগ্রেনের সময় খাওয়া এক্কেবারে ঠিক নয়।

১। মশলাদার খাবার: মশলাদার খাবার যে কোনও ব্যথার জন্যই ক্ষতিকর।

২। বিনস: যে কোনও ধরনের বিনস বা শিম জাতীয় খাবার মাইগ্রেনের ব্যথা বাড়িয়ে দিতে পারে। বিশেষ করে মটরশুঁটি জাতীয় খাবার এই সময় না খাওয়াই ভাল।

৩। লাল ক্যাপসিকাম: মাইগ্রেনের ব্যথাকে বহুগুণ বাড়িয়ে দেয় লাল ক্যাপসিকাম। মাইগ্রেনের ব্যথা হলে এই জাতীয় খাবার না খাওয়াই ভাল।

৪। পিৎজা: পিৎজাতে থাকা ইস্ট মাথাব্যথা বৃদ্ধির জন্য দায়ী। শুধু পিৎজা নয়, ইস্ট দিয়ে তৈরি যে কোনও খাবারই নাকি মাথা ব্যথা কয়েকগুণ বাড়িয়ে তোলে।

৫। চকোলেট পানীয়: চকোলেট দিয়ে তৈরি পানীয় মাথা ব্যথা বাড়িয়ে তুলতে পারে। ট্যানিন, ক্যাফেইন ইত্যাদি উপাদানের কারণে চকোলেট জাতীয় পানীয় মাথা ব্যথা বৃদ্ধি করে।

৬। লেবু: লেবু বা লেবু জাতীয় ফলে টাইরামিন এবং হিসটামিন নামক দুটি উপাদান রয়েছে যা মাথা ব্যথা বাড়িয়ে দেয়।

৭। অ্যাভোকাডো: মাইগ্রেনের সময় অ্যাভোকাডো খেলে মাইগ্রেনের ব্যথা বেড়ে যেতে পারে।

তথ্যসূত্রঃ আনন্দবাজার পত্রিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here