খালি পেটে যেসব খাবার ছুঁতে মানা

খালি পেটে যেসব খাবার ছুঁতে মানা
কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। খালি পেটে খেলে শরীরে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের সাম্য নষ্ট হতে পারে।

নীলিমা দোলা  

সকালে ঘুম থেকে উঠতে দেরি, অথবা অভ্যাসের কারণেই সামনে যা পাচ্ছেন তাই মুখে পুরে দিয়ে বেরিয়ে পড়ছেন। এর ফলাফল হতে পারে ভয়াবহ। তারপরও অনেকেই এটাকে নিয়ম বানিয়ে ফেলেছেন। বিশেষ করে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং খুব সকালে যারা অফিসের দিকে দৌড়ান— তাদের অধিকাংশই যে কোন ধরনের খাবার খেয়ে কাজে ছুটছেন। এই অভ্যাস ও সুযোগের অভাব দেখিয়ে না খাওয়ার কারণে হতে পারে নানান সমস্যা।  তাহলে কী করবেন…

এমন কিছু খাবার আছে, যেগুলো মুখরোচক ও স্বাস্থ্যকর। কিন্তু এ খাবারগুলো খালি পেটে খেলেও হিতে বিপরীত হতে পারে।  এখানে তেমন কয়েকটি খাবারের নাম এবং কেন তা ক্ষতিকর সেসবের বিস্তারিত রইল।   

চা
এটা ক্ষার জাতীয় পানীয় হওয়ায় শরীরে ভিটামিন বি-১ ও থিয়ামিনের শোষণে বাধা দেয়। পাশাপাশি শরীরে ক্যালশিয়ামেরও ঘাটতি হতে পারে।

কলা
কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। খালি পেটে খেলে শরীরে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের সাম্য নষ্ট হতে পারে। ফলে হার্টের সমস্যা দেখা দেবে।

দই
দইয়ে প্রচুর ভালো ব্যাকটেরিয়া থাকে। তবে খালি পেটে খেলে অতিরিক্ত অ্যাসিডে এসব ব্যাকটেরিয়া নষ্ট হয়ে যায়। ফলে বদ হজমের সমস্যা হতে পারে।

মিষ্টি
মিষ্টি হজমের জন্য যে পরিমাণ ইনসুলিন দরকার, খালি পেটে তা উৎপন্ন হয় না। ফলে বদ হজম হয়ে যেতে পারে।

কাঁচা শাক সবজি
সালাদ বা কাঁচা সবজি খাওয়া শরীরের পক্ষে ভালো। সেটা অবশ্যই খালি পেটে নয়। কারণ কাঁচা শাক বা সবজি তে থাকে প্রচুর পরিমাণ অ্যাসিড থাকে, যা হজমে বাধা দেয়।

লেবু জাতীয় ফল
খালি পেটে লেবু জাতীয় ফল খেলে অ্যাসিডিটির সমস্যায় পড়তে পারেন। গ্যাসট্রিক অ্যালার্জিও হতে পারে।

কোমল পানীয়
কোমল পানীয় এমনিতেই ক্ষতিকর। আর খালি পেটে পান করলে নানা রকম সমস্যা হতে পারে।

খালি পেটে কোনো খাবার খাওয়ার আগে ভেবে নিন, সকালের নাস্তা হয়েছে কিনা।  তা যদি না হয়, সুযোগ থাকলে ভাত, রুটি, পাউরুটি, পরোটা, রান্না করা সবজির মত ভারি খাবারেই সেটা সারুন। তারপর দিনের বাকি খাবারের দিকে নজর দিন।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here