গরমে ছেলেরাও ত্বকের যত্ন নিন

গরমে ছেলেরাও ত্বকের যত্ন নিন
অ্যালকোহল ও সিগারেটের অভ্যাস থাকলে ত্যাগ করুন। এ সময় প্রচুর পরিমানে দেশি ফল পাওয়া যায়, এগুলো খেলে ত্বক ভালো থাকবে।

তারেক আজিজ

সময় পাল্টেছে। এখন মেয়েদের পাশাপাশি ছেলেরাও ত্বক সচেতন হয়ে উঠেছেন। এই গরমে ঘাম ও ধূলাবালি জমে ছেলেদের ত্বকে ব্রণ, ব্লাকহেডস, হোয়াইটহেডসসহ নানা রকমের সমস্যা হতে পারে। নিয়মিত ত্বকের যত্ন নিলে এসব সমস্যা থেকে অনেকটাই রেহাই মিলবে।

নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে ত্বকের যত্ন নিন। নিচে ত্বক সুন্দর রাখার কিছু পরামর্শ রইল। 

  • গরমে ত্বক বেশিরভাগ সময়ই তৈলাক্ত দেখায়। তেলতেলে ত্বকে ধূলাবালি জমে ত্বকের উপরিভাগ কালচে করে ফেলে, ব্রণ বাড়ায়। এই সমস্যা থেকে বাঁচতে টমেটো পিষে মুখে ঘষে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যাবে।
  • ত্বকের সুরক্ষায় অবহেলা করবেন না কখনোই। বাসা থেকে বের হওয়ার আগে অবশ্যই ত্বকে সানস্ক্রিন লাগিয়ে বের হবেন। উচ্চ মাত্রার এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন লাগাবেন। ত্বক অতিরিক্ত ঘেমে গেলে মুছে ফেলবেন। সেজন্য সাথে টিস্যু বা নরম কাপড় রাখুন।
  • তৈলাক্ত ত্বক রক্ষা করতে হলে প্রতিদিন ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। বাড়িতে বসেই ত্বকের যত্ন নিতে পারেন। শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এ ছাড়া স্ক্রাব হিসেবে ব্যবহার করতে চাইলে এর সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিলেই হবে। যাদের মধুতে অ্যালার্জি নেই, তারা সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন এই মিশ্রণে। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে। ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে। খেয়াল রাখতে হবে, ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না।
  • গোলাপ জল, লেবুর রস সমান পরিমাণে নিয়ে একটি প্যাক বানিয়ে আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। আলতো ভাবে তুলা দিয়ে মুখ পরিষ্কার করুন। এতে ব্রণ এবং ফুসকুড়ির দাগ উধাও হয়ে যাবে।
  • এক চা চামচ বেসন, অল্প হলুদ গুঁড়ো, টক দই একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। আধঘণ্টা পর ধুয়ে ফেলুন।
  • বাসায় শেভ করা ভালো। ব্লাকহেডস উঠাতে স্ক্র্যাব ব্যবহার করতে পারেন। এছাড়া খাবারদাবারে সচেতন হলে ব্রণ কম হয়। তাই ভাজাপোড়া বেশি খাবেন না।
  • অ্যালকোহল ও সিগারেটের অভ্যাস থাকলে ত্যাগ করুন। এ সময় প্রচুর পরিমানে দেশি ফল পাওয়া যায়, এগুলো খেলে ত্বক ভালো থাকবে।
  • ত্বকের বাড়তি যত্ন হিসেবে বাসায় বসেই সপ্তাহে দুই দিন মাস্ক বা উপটান লাগাতে পারেন। মুখে কোনো প্রসাধন ব্যবহারের ফলে যদি ব্রণ দেখা দেয় তবে তা ব্যবহার করবেন না।

এভাবে নিয়মিত কিছু পরিচর্যা অব্যাহত রাখলে ত্বকের সৌন্দর্যে ভাটা পড়বে না বরং নজর কাড়বে সবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here