গরমে দারুণ উপকারী পেঁয়ারা গ্রিন টি শরবত !

খেতে যেমন ভাল, খাওয়ার পরে তেমনই তরতাজা লাগবে এই গরমে।

যা গরম পড়েছে, প্রাণ ওষ্ঠাগত। খেতেও যেন ইচ্ছে করে না এই গরমে। শুধু শরবত খাওয়ার সময় মনে হয়, আর এক গ্লাস পেলে মন্দ হয় না। এছাড়া আইসক্রিম, চিনিবহুল শরবত, কোমল পানীয়, আদি-অকৃত্রিম লবন-চিনি-লেবুর শরবত তো আছেই। এসবের বদলে গরমে স্বস্তি পেতে ও তেষ্টা মেটাতে পান করুন প্রচুর পানি ও ঠাণ্ডা গ্রিন টি। আজ জেনে নিন অন্য স্বাদের পেঁয়ারা গ্রিন টি শরবত রেসিপি।

পেয়ারা খুব উপকারী। প্রচুর ভিটামিন সি রয়েছে এই ফলে। কিন্তু বীজ দাঁতে আটকে যায় বলে অনেকে খেতে চান না। আবার বীজ ছেঁকে পেয়ারার রস বানালেও যে সেটা খেতে খুব ভাল হয়, এমনটা নয়। তবে, গ্রিন টি-র সঙ্গে ঠান্ডা পেয়ারার রস মিশিয়ে সুস্বাদু শরবত বানানো যায়। আইস টি বলতে আমরা যেটা বুঝি, সেটাই একটু অন্য রূপে।

গ্রিন টি-র সঙ্গে ঠান্ডা পেয়ারার রস মিশিয়ে সুস্বাদু শরবত বানানো যায়।

উপকরণ:

পাকা পেয়ারা: ৪টে

চিনি: ২ চামচ (স্বাদ মত)

পানি: এক কাপ

গ্রিন টি: ১/২ কাপ

পদ্ধতি:

পাকা পেয়ারা ছোট ছোট করে কেটে এক কাপ পানি দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন কিছুক্ষণ। বেশিক্ষণ ঘোরালে পেয়ারার বীজ ভেঙে গিয়ে সমস্যা হবে। এবার কাপড়ে ছেঁকে পেয়ারার রস বার করে নিন। বীজদানা আলাদা হয়ে যাবে। এই পেয়ারার রসে স্বাদমতো চিনি গুলে ফ্রিজে রেখে দিন। গ্রিন টি বানিয়ে নিন। অর্ধেক গ্রিন টি, অর্ধেক পেয়ারার রস মিশিয়ে উপরে বরফকুচি-লেবু সাজিয়ে পরিবেশন করুন অন্য স্বাদের পেঁয়ারা গ্রিন টি শরবত ।

সূত্রঃ ইরাবতী বসু / আনন্দবাজার পত্রিকা

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here