গহনা পরুন উপাদান যাচাই করে

0
1468

নারীদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি জিনিস গহনা। গহনাকে ঘিরে শৌখিনদের ভালোবাসাটা সবসময়ের, নানি-দাদিদের মূল্যবান এন্টিক গহনা কিংবা হাল আমলের নান্দনিক ডিজাইনের অলঙ্কার। নাক-কানের পাশাপাশি আজকাল শরীরের বিভিন্ন স্থান ফুঁড়িয়ে গহনার ব্যবহার ফ্যাশনেবল। কিন্তু গহনা যে উপাদানে তৈরি, তার মান যদি ঠিক না থাকে, তবে ত্বকে নানা ধরনের রোগ দেখা দেয়। কাজেই প্রকৃতি থেকে নেয়া উপাদানে তৈরি প্রিয় গহনাগুলো কতটা আপনার শরীরের সঙ্গে মানানসই, তা জেনে নিনঃ

মেটালের তৈরি গহনা আজকাল বেশ জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু অনেকেই এ ধরনের গহনা ব্যবহারে অ্যালার্জির সমস্যায় ভুগতে থাকেন। মূলত মেটালে থাকা নিকেল ধাতুর কারণে এ ধরনের সমস্যায় পড়তে হয় ব্যবহারকারীদের। তবে পরিবেশবান্ধব গহনা প্রস্তুতকারী ব্র্যান্ডগুলো ভালো মেটালের গহনা তৈরি করে থাকে। মেটালের মান যত নিম্ন হবে শরীরের জন্য তা বেশি ক্ষতিকর হবে।

সোনার ক্ষেত্রেও একই অবস্থা বলা চলে। ভালো মানের গোল্ডের ক্ষেত্রে নিকেলের পরিমাণ কম থাকে। এক্ষেত্রে ২৪ ক্যারেট স্বর্ণকে সঠিক মানদণ্ড হিসেবে ধরা হয়। কেননা এ মানের কমে যে স্বর্ণ পাওয়া যায়, তাতে নিকেলের পরিমাণ বেশি থাকে। ফলে ব্যবহারকারীর চামড়ায় নানা ধরনের সমস্যা দেখা যায়।

সিলভারের তৈরি গহনা অনেক ক্ষেত্রে চামড়ায় ব্যাকটেরিয়া জন্মানোর জন্য দায়ী হয়ে থাকে। খাঁটি সিলভারে সাধারণত দশমিক ৯২৫ ভাগ সিলভার থাকে। কিন্তু এর মধ্যে অন্য যেসব উপাদান থাকে, তা বাতাস ও চামড়ার সংস্পর্শে এসে ব্যাকটেরিয়ার জন্ম দেয়। তাই সবসময় সিলভারের তৈরি গহনা না ব্যবহার করাই ভালো।necklace3

সার্জিক্যাল স্টেইনলেস স্টিলের জন্য মানদণ্ড হিসেবে ধরা হয় ‘৩১৬ এলএমভি’কে। মূলত সার্জিক্যাল স্টেইনলেস স্টিলের মধ্যে থাকা কার্বনের পরিমাণ বোঝাতে এ পরিমাপ দেয়া হয়। ৩১৬ এলএমভি স্টেইনলেস স্টিলে তৈরি গয়না সাধারণত এর ব্যবহারকারীদের জন্য নিরাপদ। কাজেই স্টিলের তৈরি গয়না ব্যবহারের আগে জেনে নিন এর এলএমভির আসল পরিমাণ। তবে ইউরোপের অনেক দেশে এর তৈরি গহনা প্রায় নিষিদ্ধ শুধু সঠিক মান বজায় না রাখার কারণে।

টাইটেনিয়াম হলো সবচেয়ে উন্নত মানের মেটাল, যা দিয়ে তৈরি গহনায় কোনো ধরনের চর্মরোগ বা অ্যালার্জির উদ্রেগ হবে না। কেননা এতে নিকেলের পরিমাণ অনেক কম। দশমিক শূন্য ৫-এর চেয়েও কম নিকেল থাকায় এর তৈরি গহনার ব্যবহার অনেক বেশি নিরাপদ। আর সেজন্যই হয়তো এর তৈরি গহনা বেশ ব্যয়বহুল।

নিয়োবিয়াম গহনার জগতে নতুন ধরনের উপাদান। এটি সার্জিক্যাল স্টেইনলেস স্টিল থেকে কিছুটা ভারী এবং শক্ত ধরনের একটি উপাদান। এর তৈরি গহনা আজকাল অনেকেই ব্যবহার করছেন। এক ধরনের অ্যালুমিনিয়াম ধরনের এ ধাতু নন-রিঅ্যাক্টিভ বলে শরীরের তেমন ক্ষতি করে না।

কাজেই গহনা কেনার আগে তা কি দিয়ে তৈরি একটু পরখ করে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here