গাজরের ফেসপ্যাকে যত্নে থাকুক ত্বক

0
293
গাজর শুধু পুষ্টিকর খাবারই নয়, এটি রূপচর্চায়ও সহায়ক

আমরা একেকজন একেক রকম গায়ের রঙের অধিকারী। কারো গায়ের রঙ উজ্জ্বল কারো বা শ্যামবর্ণ। তবে সঠিক উপায়ে যত্ন না নিলে গায়ের রঙ মলিন হতে বাধ্য। তেমনই নিয়মিত যত্ন নিয়ে বাড়বে ত্বকের উজ্জ্বলতা। ত্বকের পরিচর্যায় বিভিন্নরকম প্রাকৃতিক উপাদান আমরা ব্যবহার করে থাকি। সেরকমই একটি উপাদান হলো গাজর। গাজর শুধু পুষ্টিকর খাবারই নয়, এটি রূপচর্চায়ও সহায়ক। চলুন জেনে নিই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গাজরের কিছু ফেসপ্যাক তৈরির উপায়-

গাজর, পেঁপে ও দুধের ফেসপ্যাক :
২ টেবিল চামচ গাজর পেস্ট, ২ টেবিল চামচ পেঁপে পেস্ট ও ১ টেবিল চামচ দুধ নিন। এই ৩ উপাদান এক সাথে মিশিয়ে আপনার ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম কুসুম গরম পানিতে আপনার মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহার করার কয়েক সপ্তাহ এর মধ্যে আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা তারতম্য নিজেই লক্ষ করবেন।

গাজর ও মধুর ফেসপ্যাক :
১ টেবিল চামচ গাজরের জুস ও ১ টেবিল চামচ মধু নিন। গাজরের জুস ও মধু বাটিতে ভালোভাবে নেড়ে একটি তুলার বলের সাহায্যে আপনার মুখে লাগান। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য ভালো। এই প্যাক আপনার ত্বক মশ্চারাইজ করার সাথে সাথেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

নিয়মিত যত্নে বাড়বে ত্বকের উজ্জ্বলতা
নিয়মিত যত্নে বাড়বে ত্বকের উজ্জ্বলতা

গাজর, দারুচিনি ও মধু ফেসপ্যাক :
গাজরের জুস ১ টেবিল চামচ, ২ টেবিল চামচ মধু, ২ চিমটি দারুচিনি পাউডার নিন। সব উপাদান ভালোভাবে মিশিয়ে আপনার পরিষ্কার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। যাদের ত্বকে পিম্পল রয়েছে তাদের ত্বকের জন্য এটি আদর্শ, কারণ এই প্যাক ত্বকের গ্লো বাড়ানোর সাথে পিম্পলও কমাবে।

গাজর, দই, বেসন ও হলুদের ফেসমাস্ক :
১ টা গাজর পেস্ট, ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ বেসন ও ৩ চিমটি হলুদের গুঁড়া নিন। সব মিশ্রণ একসাথে মিশালে একটা ঘন পেস্ট আকার ধারণ করবে। এবার পেস্ট আপনার ত্বকে ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি ত্বকের মরা কোষ তুলতে সহায়তা করে। এটি ত্বকের আনইভেন টোন দূর করবে, ত্বক স্মুথ করবে। এই মাস্ক যদি আপনি নিয়ম করে টানা এক মাস ব্যবহার করেন আপনার ত্বকের ঔজ্জ্বল্যতার সাথে সাথে কমনীয়তা কয়েক গুণ বেড়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here