গ্যাসের চুলায় মজাদার চকলেট-বাদাম কেক তৈরির রেসিপি

0
2337
গ্যাসের চুলায় মজাদার চকলেট-বাদাম কেক তৈরির রেসিপি

নতুন নতুন সংসার শুরু করেছেন অথবা বাসায় ওভেন নেই এমন কেউ যদি কেক বানাতে চান তাহলে তিনি কি করবেন? ওভেন নেই সেজন্য বাইরে থেকে কেক কিনে আনবেন? মোটেই না! গ্যাসের চুলায়ও যে চকোলেট কেক বানানো যায় তার পুরো প্রণালীটি আজকে আপনাদের সাথে শেয়ার করা হল।

উপকরণঃ

✿ ডিম ১ টা,
✿ ময়দা ১ কাপ,
✿ সয়াবিন তেল/ বাটার ১ কাপের একটু কম,
✿ চিনি ১ কাপের একটু কম,
✿ গরম তরল দুধ দেড় কাপ (১+১/২), ,
✿ কোকো পাউডার ৩ চা চামচ,
✿ বেকিং পাউডার ১ চা চামচ
✿ কাঠ বাদম বা কিসমিস ৩ চা চামচ কুচি করা।
✿ গুঁড়া দুধ ৩ চা চামচ

মজাদার চকোলেট বাদাম কেক
মজাদার চকোলেট বাদাম কেক

প্রস্তুত প্রণালীঃ

  • প্রথমে একটি পাতিলে দুধ নিয়ে ঠান্ডা অবস্থায় তাতে ছাকনিতে চেলে নেয়া (গুড়া দুধ + কোকো পাউডার) গুলে নিতে হবে। তারসাথে চিনিটাও এর সাথে দিয়ে দিতে হবে।
  • এবার চুলায় বসিয়ে জ্বাল করে নিতে হবে। এটা বেশ ঘন ও আঠালো হবে। ১ চা চামচ ঘি দিলে সুন্দর গন্ধ আসে। এই মিশ্রণের জন্যই ১ টা ডিমেও এতো বড় ও সুন্দর কেক হয়।
  • অন্য দিকে ডিম ১টি বাটিতে নিয়ে কুসুম আলাদা অন্য বাটিতে রেখে সাদা অংশ টা ভালো ভাবে বীট করে ফোম তৈরি করে নিতে হবে। ইলেক্ট্রিক বীটার হলেতো কথাই নাই,আর না থাকলে কাটা চামচ বা সাধারণ বীটার দিয়ে একটু সময় নিয়ে বীট করতে হবে। কমপক্ষে ৩০ মিনিট। যখন ফোম তৈরি হয়ে যাবে তখন একটু একটু করে তেল দিয়ে বীট করতে হবে। কমপক্ষে ৩-৪ বারে তেল দিবেন। ভুলেও একবারে সব দিবে না। এবার কুসুম দিয়ে আবার বীট করবেন। ভাল ভাবে বীট করতে হবে।
  • দুধের ঘন মিশ্রণ এর সাথে ভালো ভাবে চামচ দিয়ে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চুলা থেকে সরাসরি বাটিতে দিতে হবে। নামিয়ে রাখলেই জমাট বেধে যাবে। অন্য ১টি বাটিতে ময়দা+বেকিং পাউডার ভালো ভাবে একটি চামচ দিয়ে মিশিয়ে ছাকনিতে ছেকে নিতে হবে।
  • এবার একটু একটু করে আটা এই মিক্সটা দিয়ে চামচ দিয়ে নাড়তে হবে। আটা মিশ্রণে ৩-৪ বারে দিতে হবে। সবশেষে বাদাম কুচি দিয়ে নেড়ে দিতে হবে। মিক্স তৈরি হয়ে গেলে যে বাটিতে কেক বানাবেন তাতে একটু তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে দিতে হবে। মিশ্রণটি অবশ্যই বাটির অর্ধেক হতে হবে। কারণ কেক ফুলে দ্বিগুন হবে।
  • চুলায় কড়াই বা প্যান বসিয়ে তাতে বালি বা ছাই দিয়ে ২ মিনিট বেশি আঁচে গরম করে নিয়ে তারপর কেকের বাটি বসিয়ে আঁচ খুবই কম করে দিতে হবে। কড়াই ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে যাতে বাতাস না ঢোকে। অল্প আঁচে ৪০ মিনিট রাখার পর একটি টুথপিক দিয়ে দেখতে হবে। কিছু না লেগে থাকলে কেক হয়ে গেছে। না হলে আরও ৫ মিনিট রাখতে হবে। নামিয়ে ১০-১৫ মিনিট পর বাটির চারদিকে ছুরি ঘুরিয়ে কেক বের করতে হবে।

ব্যস তৈরি হয়ে গেল মজাদার চকোলেট বাদাম কেক।

তথ্যসূত্রঃ স্টার্ট কুকিং ডট কম

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here