ঘরে বসেই হেয়ার স্পা

হেয়ার স্পা

আর্টস্টাইল কিউরেটর  

চুল ঠিক তো সৌন্দর্যের অর্ধেকই ঠিক। কিন্তু সারাদিন কাজের চাপে  চুলের যত্ন নেয়া হয় না অনেকেরই। 

আর এই অযত্নের কারণে চুল খুবই ড্যামেজ হয়ে যায়। ভাবছেন কী করা উচিত?রুক্ষতা,আগা ফাটা,ভেঙ্গে যাওয়া চুলের জন্য হেয়ার স্পা অত্যন্ত কার্যকরী।পার্লারে যাবার সময় না পেলে,অথবা খরচ বাঁচাতে চাইলে বাড়িতেই সেরে ফেলুন উপকারী হেয়ার স্পা।
তাহলে জেনে নেয়া যাক ঘরেই অল্প খরচে কীভাবে করবেন হেয়ার স্পা।

উপকরণ

  • অলিভ অয়েল
  • নারিকেল তেল
  • বাদাম তেল
  • ঘি
  • ডিম
  • কলা
  • মধু
  • দুধ
  • টক দই

প্রথম ধাপ
প্রথমে অলিভ অয়েল, নারিকেল তেল, ঘি, বাদাম তেল একসাথে মিশিয়ে নিন। এবার  মিশ্রণটি গরম করুন। বলে রাখা ভালো, বাদাম তেল না থাকলে শুধু নারিকেল তেল আর অলিভ অয়েল ব্যবহার করলেও হবে। এই মিশ্রণটি পাঁচ আঙ্গুল দিয়ে লাগাবেন অথবা তুলা দিয়ে লাগাবেন যাতে মিশ্রণটি চুলের গোড়

দ্বিতীয় ধাপ
এবার কুসুম গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে তা চিপড়ে পানি ঝড়িয়ে নিন। এবার তোয়ালেটি দিয়ে আপনার মাথা ভালো করে বেঁধে নিন। এটি মিশ্রণটি চুলের ভেতরে পৌঁছতে সাহায্য করবে এভাবে প্রায় ২০-৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন।

তৃতীয় ধাপ
এবার শ্যাম্পু দিয়ে হালকা গরম পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। শ্যাম্পু একটু পানিতে গুলিয়ে দিতে পারলে ভালো। এতে ফেনা বেশি হয়। তবে খেয়াল রাখবেন পানি যাতে খুব বেশি গরম না হয়। এতে চুল পড়ার আশঙ্কা থাকে।

চতুর্থ ধাপ
এবার কন্ডিশনার লাগান চুলে। কন্ডিশনার চুল করে তুলবে মোলায়েম ও সিল্কি। তবে কন্ডিশনার চুলের গোড়ায় লাগাবেন না। এতে চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যেতে পারে।বাসায় নিজেও কন্ডিশনার বানাতে পারেন। তার জন্য চা পাতা সেদ্ধ করে নিন গরম পানিতে। তাতে লেবুর রস মিশিয়ে কন্ডিশনার হিসেবে চুলে লাগাতে পারেন।

পঞ্চম ধাপ
এ পর্যায়ে হেয়ার মাস্ক প্রস্তুত করুন। আপনি মার্কেট থেকে হেয়ার মাস্ক কিনে নিতে পারেন আর তা না হলে নিজেই বাসায় প্রস্তুত করে নিতে পারেন। হেয়ার মাস্ক অনেক রকম হতে পারে। যেমন –

. চুলের দৈর্ঘ্য অনুযায়ী ১ টি অথবা ২টি ডিম মেশান নারিকেল তেলের সাথে। এটি চুলে মাস্ক হিসেবে কাজ করবে। চুলে লাগিয়ে একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে পানি চিপড়ে চুলে বেঁধে রাখুন। ২০-৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

. পাকা কলা চটকে তার সাথে ডিম, অলিভ অয়েল, মধু, দুধ একসাথে মিশিয়ে পেস্ট করে মাথায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

৩. কলা, মধু, টক দই, অলিভ অয়েল একসাথে মিশিয়ে হেয়ার মাস্ক হিসেবে চুলে লাগাতে পারেন। তারপর ২০-৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

জেনে নিলেন কিভাবে ঘরে বসেই হেয়ার স্পা করতে হয়।  প্রতি সপ্তাহে অথবা ১৫ দিন অন্তর অন্তর এই হেয়ার স্পা করুন বাসায় আর নিজেই পার্থক্য উপলব্ধি করুন। আপনার চুল থাকুক সুস্থ ও সুন্দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here