ঘুমের সময়ও ওজন কমানোর ৫টি মন্ত্র!

0
700
ওজন কমানোর জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন

ওজন এমন একটি জিনিস যা বেশি হলেও সমস্যা, কম হলেও সমস্যা। ওজন কমানোর জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন। ঘুমের সময়ও যাতে আপনার কিছু অতিরিক্ত ক্যালোরি পোড়ে সেজন্য কিছু পদক্ষেপ নিতে পারেন আপনি। হ্যাঁ এমন কিছু কাজের কথাই আজকের ফিচারে থাকছে যা আপনার ঘুমের সময়ও কিছু ক্যালোরি পুড়তে সাহায্য করবে। চলুন তবে দেখে আসা যাক সেই টিপসগুলো। 

গ্রিন টি পান করুন বেশি বেশি
গ্রিন টি পান করুন বেশি বেশি

১। গ্রিন টি পান করুন বেশি বেশি

গ্রিন টিতে ফ্লেভোনয়েড থাকে যা বিপাকের উন্নতিতে সাহায্য করে। যদি আপনি দিনে ৩ কাপ গ্রিন টি পান করেন তাহলে আপনার ৩.৫ ক্যালোরি খরচ হবে বলে জানায় নিউট্রিশন নামক সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদন। গ্রিনটি এর ক্যাফেইনের বিষয়ে চিন্তা করবেন না, এটি আপনাকে ঘুম থেকে জাগিয়ে দেবে না।  

ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা পানিতে গোসল করুন
ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা পানিতে গোসল করুন

২। ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা পানিতে গোসল করুন

ঘুমানোর আগে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে ঘুমানোর সময় ৪০০ ক্যালোরি পুড়তে সাহায্য করে বলে পরামর্শ দেয়া হয়েছে একটি গবেষণায় যা প্রকাশিত হয়েছে প্লজ ওয়ান নামক জার্নালে।

 

রাতে এক্সারসাইজ করা
রাতে এক্সারসাইজ করা

৩। রাতে এক্সারসাইজ করা

স্পোর্টস নিউট্রিশন নামক আন্তর্জাতিক সাময়িকীতে প্রকাশিত একটি গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে যে, কাজের পর জিমে গেলে বিপাকের হার বৃদ্ধি পায় এবং ঘুমানোর সময় ক্রমান্বয়ে বেশি ক্যালোরি পোড়ে।

 

 

আপনার প্রোটিন শেক পরিবর্তন করুন
আপনার প্রোটিন শেক পরিবর্তন করুন

৪। আপনার প্রোটিন শেক পরিবর্তন করুন

ওয়ার্কআউটের পরে ঘোল প্রোটিনের পরিবর্তে ছানা জাতীয় প্রোটিন গ্রহণ করুন। ছানা অনেক আস্তে আস্তে হজম হয়, এমনকি রাতের বেলায়ও এটি বিপাকের মাত্রা বাড়িয়ে রাখে বলে পরামর্শ দেয়া হয় স্পোর্টস সায়েন্স এন্ড মেডিসিন নামক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে।

 

ঠান্ডা ঘরে ঘুমান
ঠান্ডা ঘরে ঘুমান

৫। ঠান্ডা ঘরে ঘুমান

নর্থ আমেরিকান জার্নাল অফ মেডিকেল সায়েন্স এ প্রকাশিত গবেষণা প্রতিবেদনে পরামর্শ দেয়া হয় যে, শরীর তার নিজস্ব তাপমাত্রা বজায় রাখার জন্য চর্বি পুড়ায় বলে ঠান্ডা ঘরে ঘুমালে ৭ শতাংশের বেশি ক্যালোরি পোড়ে।

 

তথ্যসূত্র: দ্য হেলথ সাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here