চুলপড়া রোধে ৬ খাবার

চুলপড়া রোধে ৬ খাবার
চিংড়ি মাছে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক, আয়রন, ভিটামিন বি১২ এবং প্রোটিন। যা চুলকে ভেতর থেকে মজবুত করে এবং মাথার ত্বককে সুস্থ রাখে।

আর্টস্টাইল কিউরেটর  

নারী-পুরুষদের অনেকেরই অতিরিক্ত চুলপড়া সমস্যায় ভুগতে দেখা যায়। বিরূপ আবহাওয়া, চুলের প্রতি যথেষ্ট যত্নবান না হওয়ার কারণে অতিরিক্ত চুলপড়া শুরু হতে পারে। এ ছাড়া শরীরের অন্যান্য সব অঙ্গের মতো চুলও খাদ্যাভ্যাসের ওপর নির্ভরশীল। শুধু ভালো ব্র্যান্ডের শ্যাম্পু আর তেল লাগালেই চুল ভালো থাকবে, এই ধারণা ঠিক নয়। এমন কিছু খাবার আছে যা প্রাকৃতিকভাবে চুলপড়ারোধ করে।

মাছ:
ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ মাছ চুলের জন্য অত্যন্ত প্রয়োজনীয় খাবার। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে এবং চুলপড়া রোধ করে।

সবুজ শাক:
সবুজ শাকে প্রচুর ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা চুলের গোড়ার ত্বককে ভালো রাখে ও মজবুত করে। চুলের গোড়ার দূষিত ময়লা পরিষ্কার করতেও সাহায্য করে।

গাজর:
গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ, যা চুলের ফলিকলকে মজবুত করে এবং চুলকে পাতলা হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। পাতলা চুলের পড়ে যাওয়ার প্রবণতা খুব বেশি থাকে।

চিংড়ি মাছ:
চিংড়ি মাছে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক, আয়রন, ভিটামিন বি১২ এবং প্রোটিন। যা চুলকে ভেতর থেকে মজবুত করে এবং মাথার ত্বককে সুস্থ রাখে।

ডিম:
ডিমে ভিটামিন বি১২, জিঙ্ক, আয়রন, সালফার, প্রোটিন, বায়োটিন এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড থাকে, যা চুলের জন্য জরুরি।

দুধ ও দুগ্ধজাত খাবার:
দুধে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও প্রোটিনের পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, যা চুলের বেড়ে ওঠা এবং নতুন চুল গজানোর ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে।

তাই সপ্তাহে কমপক্ষে তিন দিন খাদ্যতালিকায় এসব খাবার রাখুন।
সূত্র: ওয়েবএমডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here