চুল পড়ার কারণ প্লাস্টিকের তৈরি পাত্রে খাবার গ্রহণ!

0
251
যারা প্লাস্টিকে তৈরি টিফিন বক্স বা থালায় খাবার খান, তাদেরই চুল পড়ার সমস্যা সবচেয়ে বেশি।

কম বয়সেই দ্রুত চুল উঠে যাচ্ছে? অবিলম্বে প্লাস্টিকের টিফিন বক্সে বা প্লেটে খাবার খাওয়া বন্ধ করুন। না-হলে সাধের চুল নিঃশেষ হওয়া শুধু সময়ের অপেক্ষা। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে চিকিত্‍‌সা বিজ্ঞানীদের সাম্প্রতিকতম এক গবেষণায়। দেখা গিয়েছে, যারা প্লাস্টিকে তৈরি টিফিন বক্স বা থালায় খাবার খান, তাদেরই চুল পড়ার সমস্যা সবচেয়ে বেশি।

সম্প্রতি ভারতের বেঙ্গালুরুর একটি ক্লিনিকে হেয়ার ট্রিটমেন্ট করতে যাওয়া ৯২ শতাংশ রোগীর রক্তেই প্লাস্টিক পাওয়া গিয়েছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, তাঁরা প্রত্যেকেই প্লাস্টিকের পাত্রে খাবার খেয়ে থাকেন। ফলে খাবারের সঙ্গেই দেহে ঢুকেছে প্লাস্টিক। রক্তে তা মিশে গিয়েছে। হেয়ারলাইন ইন্টারন্যাশনাল রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টারের গবেষণা বলছে, ওইসব রোগীদের মূত্রের নমুনাতেও প্রচুর পরিমাণে প্লাস্টিক পাওয়া গিয়েছে। প্লাস্টিক পাওয়া যাচ্ছে স্কুল পড়ুয়াদের রক্তেও।

কম বয়সে চুল ওঠার জন্য মানুষের অতিমাত্রায় প্লাস্টিক নির্ভরতাকেই দুষছেন চিকিৎসকরা
কম বয়সে চুল ওঠার জন্য মানুষের অতিমাত্রায় প্লাস্টিক নির্ভরতাকেই দুষছেন চিকিৎসকরা

বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্লাস্টিকের পাত্রে খাবার খেলে দেহে বিসফেনল এ নামক একটি রাসায়নিক ঢোকে। ওই রাসায়নিক আদতে প্লাস্টিক। বিশেষ করে ২০ থেকে ৪৫ বছর বয়সি ব্যক্তিদের মধ্যেই চুল পড়ার প্রবণতা বেশি। কারণ এই বয়সি ব্যক্তিরা প্রায় সকলেই বিভিন্ন পেশায় নিযুক্ত এবং দিনে ৫ থেকে ৬ বার প্লাস্টিকের পাত্রে খাবার খান।

কম বয়সে চুল ওঠার জন্য মানুষের অতিমাত্রায় প্লাস্টিক নির্ভরতাকেই দুষছেন চিকিৎসকরা। তাঁদের পরামর্শ, অফিসে ও বাড়িতে প্লাস্টিকের বদলে সিরামিকের পাত্র ব্যবহার করতে পারলে এই সমস্যা থেকে রেহাই মিলবে।

তথ্যসূত্রঃ চয়েস ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here