ছেলেদের চুল পড়া রোধ করতে করনীয়

ছেলেদের চুল পড়া রোধ করতে করনীয়
চুলের স্বাস্থ্য ভালো রাখতে এবং চুল পড়া প্রতিরোধ করতে প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি খেতে হবে।

তারেক আজিজ

বয়স বাড়লে ধীরে ধীরে চুল পড়তে থাকে। কিন্তু আজকাল কম বয়সেই অনেকের চুল পড়ে যায়। চুল পড়ার একটা স্বাভাবিক স্কেল আছে । তাতে দৈনিক যদি ১০০ টা চুল পড়া স্বাভাবিক। ১০০ টার বেশি চুল পড়লে সেটা ভয়াবহ ধরনের খারাপ । সাধারণত বাইরের রোদ, ধূলাবালি আর আবহাওয়ার কারণে এটা হয়। আবার জীবনযাত্রায় অনিয়ম ও ধূমপানের কারণেও এমন হতে পারে। তাই খাবার বাছাইয়ের ক্ষেত্রে সচেতন হউন। তামাকজাতীয় দ্রব্য থেকে দূরে থাকুন। রাসায়নিক দ্রব্যের অতিরিক্ত ব্যবহার, মানসিক চাপ এবং বিভিন্ন ধরণের দূষণের কারণেও চুল পড়ে যায়।

নিচের পরামর্শগুলো মেনে চলুন। তাহলে চুল পড়া প্রতিরোধ করতে পারবেন।

তেল
চুলে নিয়মিত তেল দিতে হবে। চুল পড়া প্রতিরোধে এবং নতুন চুল গজাতে তিলের তেল খুবই কার্যকরী। তেল মাথার ত্বকে ঘষে ঘষে দিতে হবে। এতে মাথায় রক্ত সঞ্চালনও বাড়ে।

ডিমের প্যাক
আধা কাপ দইয়ের সঙ্গে একটি ডিম মিশিয়ে পেস্ট তৈরি করে চুলের গোড়ায় লাগাতে পারেন। এটা শুধু চুল পড়া কমাবে না বরং খুশকি ও দূর করবে। যা চুল পড়ার অন্যতম কারণ।

পেঁয়াজের রস
পেঁয়াজের রস নতুন চুল গজাতে সাহায্য করে এবং চুলকে মজবুত করে। তিনটি পেঁয়াজ অল্প পানিতে এক ঘণ্টা ধরে সিদ্ধ করুন।সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। এরপর পেঁয়াজ-সিদ্ধ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল পড়া প্রতিরোধে ঘরোয়া পদ্ধতিগুলোর মধ্যে এটা সবচেয়ে কার্যকরী।

রসুনের পেস্ট
কয়েকটা রসুন বেটে পেস্ট তৈরি করে নিন। চুলের গোড়ায় ভালোভাবে লাগান। এটা চুল পড়া বন্ধের পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করে।

ভিটামিন বি-৭
ভিটামিন বি-৭, যা বায়োটিন নামে পরিচিত। এটা চুল পড়া প্রতিরোধ করে। এই ভিটামিন আপনার চুলের গোড়া শক্ত রাখে। ডিম, বাদাম, দই, কলিজা ইত্যাদি খাবারে এই ভিটামিন রয়েছে। এছাড়া বায়োটিন ক্যাপসুলও খেতে পারেন।

প্রোটিন সমৃদ্ধ খাবার
চুলের স্বাস্থ্য ভালো রাখতে এবং চুল পড়া প্রতিরোধ করতে প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি খেতে হবে। শিম, ডাল, মুরগির মাংস, দুধ, ডিম ইত্যাদি খাবারে প্রোটিন রয়েছে।

এছাড়া চুল পড়া রোধ করতে ধূমপান বন্ধু করুন। ধূমপান মাথায় রক্ত সঞ্চালন কমিয়ে দেয়। যার ফলে চুল পড়ে। সপ্তাহে দুই দিন চুল পরিষ্কার করতে হবে। বেশি বেশি চুল ধোয়ার ফলে চুলে প্রাকৃতিকভাবে যে তেল থাকে তা শুকিয়ে যায়। পুরুষদের শ্যাম্পুতে রাসায়নিক দ্রব্য বেশি থাকে যা চুলের জন্যে ক্ষতিকর। চুল ধোয়ার জন্য বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। আজকাল ছেলেরা প্রায়ই চুলে জেল ব্যবহার করেন, যা চুলকে শক্ত করে ফেলে। এতে চুল ভেঙে যায়। এছাড়া এতে প্রচুর রাসায়নিক দ্রব্য থাকে। তাই চুল সুস্থ রাখতে জেল ব্যবহার ছাড়ুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here