জানুন, মানুন, ভালো থাকুন

0
274

নিজের অজান্তে দৈনন্দিন জীবনে এমন কিছু ভুল আমরা করি, যার মাশুল দিতে হয় পরবর্তী সময়ে। অথচ একটু সচেতন থাকলে এ সমস্যা দূর করা সম্ভব।

ঘুমের সময় সেলফোন

এক গবেষণায় দেখা গেছে, অধিকাংশ মানুষই সারা রাত সেলফোন নিজের কাছে রাখতে পছন্দ করেন। আবার এদের মধ্যে অর্ধেকই অ্যালার্ম দেয়ার কাজে তা ব্যবহার করেন। কিন্তু বলে রাখা দরকার, যদি সেলফোন আর আপনার মাথার দূরত্ব কম থাকে; তাহলে ঘুমের ব্যাঘাত ঘটবে নিঃসন্দেহে। যে কোনো মুহূর্তে কল বা টেক্সট মেসেজে ঘুম ভেঙে যেতে পারে। এমনকি সেলফোনের নীল আলোয়ও ক্ষতিগ্রস্ত হবে স্পর্শকাতর রেটিনা। তাই বালিশের নিচে সেলফোন রেখে ঘুমের চেষ্টা না করাই ভালো। দুটোর দূরত্ব থাকা চাই কমপক্ষে ২০ সেন্টিমিটার; তাহলে সেলফোনের তেজস্ক্রিয়তা বিচ্ছুরণও কমে যাবে প্রায় ৯৮ শতাংশ।

পিঠ ও চেয়ারের ব্যবধান

পিঠ, ঘাড়, কোমরের ব্যথায় ভোগেন না এমন লোক কমই আছে। কিন্তু জানেন কি, শরীরের এ বিড়ম্বনার জন্য আমরা নিজেরাই অনেকটা দায়ী। এসব ব্যথার উত্পত্তি হয় বসার ধরনে ত্রুটির কারণে। কম্পিউটার, ট্যাবলেট, ল্যাপটপের মতো যে কোনো গেজেট ব্যবহারের সময় যদি চেয়ার ও পিঠের দূরত্ব বেশি হয়, তবে এসব ব্যথা কখনই পিছু ছাড়বে না আপনার। কাজেই ৮ ঘণ্টার অফিসে যদি চেয়ারের সঙ্গে আপনার পিঠ না লাগে, তবে ভয়ঙ্কর কিছু ঘটে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই চেয়ারে বসে কাজ করার সময় পিঠ সোজা রেখে বসুন। খেয়াল রাখুন পিঠ আর চেয়ারের দূরত্ব যাতে বেশি না হয়। সামনে ঝুঁকে বসার অভ্যাস পরিত্যাগ করুন। বলার অপেক্ষা রাখে না যে, দীর্ঘক্ষণ কাজের ক্ষেত্রে কাঠের চেয়ার খুব ভালো।sit-at-a-computer-step-7-version-2-1

ত্বকের সুস্বাস্থ্যে সানস্ক্রিন

ত্বকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সানস্ক্রিন ব্যবহারের বিষয়ে ‘নো কম্প্রোমাইজ’। এক জরিপে দেখা গেছে, সূর্যের ক্ষতিকর রশ্মিতে মেয়েদের পা ও বাহু সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। আর ছেলেদের ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অংশগুলো হলো ঘাড়, মাথা ও পিঠ। তাই বাইরে যাওয়ার সময় ছেলে-মেয়ে নির্বিশেষে পা থেকে মাথা পর্যন্ত সানস্ক্রিন ব্যবহার করা উচিত। এখন প্রশ্ন হলো, ঠিক কতটা সানস্ক্রিন ব্যবহার করবেন। মুখ ও ঘাড়ের ক্ষেত্রে অর্ধেক চা চামচ সানস্ক্রিন যথেষ্ট। সেই অনুপাতে সানস্ক্রিন ব্যবহার করুন শরীরের অন্যান্য অংশেও।

কাচের ভেতরেও নিরাপদ নন

শুধু বাইরে বেরোনোর সময় সানস্ক্রিন ব্যবহার করলে আপনি ইউভি রশ্মি থেকে সুরক্ষিত, তা ভাবার অবকাশ নেই। কারণ আপনি বড় কোনো জানালার পাশে বসে আছেন কিংবা গাড়িতে যাচ্ছেন কাচ উঠিয়ে, সেখানেও আপনার ত্বকের ক্ষতি হতে পারে। তাই সানস্ক্রিন ব্যবহারের বিষয়ে সচেতন হউন। সেই সঙ্গে সানস্ক্রিন পছন্দ করুন ভেবে-চিন্তে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here