ঠোঁটের কালো দাগ থেকে মুক্তি পাওয়ার উপায়

0
521

ঠোঁট কালো হওয়ার হাজারটা কারণ রয়েছে। বেশি বেশি চা, কফি পান করলে, রোদে ঘোরাঘুরি করলে আরও কত কারনেই তো ঠোঁট কালো হতে পারে। কিন্তু কালো ঠোঁট দেখলেই সিগারেটের কথা মাথায় আসে না এমন মানুষ বিরল!

ঠোঁটে কালো দাগ হওয়ার কারণ নাহয় বোঝা গেল, কিন্তু এর সমাধান কি? লিপস্টিক দিয়ে কিছুক্ষণ হয়তো দাগ ঢেকে রাখা যায় কিন্তু লুকিয়ে থাকাটা তো কোন সমাধান হতে পারে না। গোলাপের পাপড়ির মতো ঠোঁট যে নারীদের শত আরাধ্য জিনিস!

চলুন দেখে আসা যাক ঠোঁটের দাগ দূর করার কিছু ঝটপট পদ্ধতি, বিশেষজ্ঞদের মতে যা ৯৯ শতাংশ মানুষকে সহায়তা করেছেঃ

লেবু আর মধুর সিরামঃ

আপনার ঠোঁটের ট্যান জাতীয় কালো দাগ তোলার জন্য লিপ সিরাম বানাতে হলে এক চা চামচ লেবুর রসের সাথে এক চা চামচ মধু বা সমপরিমাণ লেবু ও মধু মিশিয়ে নিন। লেবুর সাইট্রিক অ্যাসিড ট্যান দূর করবে আর মধু ঠোঁটকে গোলাপি করে তুলবে। এই সিরামটি ঠোঁটে লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করুন। এবার একটি নরম কাপড় বা তুলা দিয়ে ঠোঁট মুছে ফেলুন। যতদিন না রোদে পোড়া দাগ উঠছে ততদিন যতবার খুশি লাগাতে পারেন এই সিরামটি। কি খুব সহজ না এই পদ্ধতিটি?

গ্লিসারিনঃ

প্রখর রোদের জন্যই হোক বা নিয়মিত যত্নের অভাবেই হোক, শুষ্কতা ঠোঁটের কালো রঙের জন্য অন্যতম প্রধান ক্রিমিনাল। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে কটোন বাডের সাহায্যে ঠোঁটে গ্লিসারিন লাগিয়ে নিন। এই গ্লিসারিন ঠোঁটের স্বাভাবিক ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করবে। প্রাকৃতিকভাবে ঠোঁট গোলাপি রাখতে এটি আরেকটি সহজ ও সুন্দর ট্রিক!dc2a59e20cfea00ce3b1e51bc2a136a5

শসার রসঃ

রূপচর্চার এমন ক্ষেত্র খুব কম আছে যেখানে দাগ তুলতে হবে আর শসা ব্যবহার করা হবে না। তো ঠোঁটের কালো দাগ দূর করার মতো অসাধ্য সাধনেই বা কেন পিছিয়ে থাকবে শসা?

প্রতিদিন শসার রস ঠোঁটে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করে নরম কাপড় দিয়ে ঠোঁট মুছে ফেলুন। দ্রুত ভালো ফল পেতে শসার রসের সাথে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে নিতে পারেন। চাইলে এই প্যাকটি প্রতিদিন কয়েকবার করে লাগাতে পারেন।

বাদাম তেলঃ

রাতে ঘুমাতে যাওয়ার আগে সঠিক উপায়ে মেকআপ তোলা যেমন জরুরি, ঠিক তেমনি পরেরদিনের প্রস্তুতি পর্ব হিসেবে ত্বককে ময়েশ্চারাইজ করে নেয়াও জরুরি। সেক্ষেত্রে মনে রাখতে হবে যে রাতে ঘুমানোর মিনিট দশেক আগেই তুলায় বা কটন বাডে করে বাদামের তেল ঠোঁটে লাগিয়ে তা কিছুটা শুকিয়ে নিতে হবে।

মান যাচাই করে ব্যবহার করুন প্রসাধনীঃ

সস্তা এবং অ্যালার্জির উদ্রেককারী লিপ প্রোডাক্টস আপনার ঠোঁটের স্বাভাবিক রঙ নষ্ট করে দিতে পারে। অন্তত ঠোঁটে ব্যবহার করার জন্য প্রোডাক্ট কেনার সময় দামের কথাটা মাথায় রাখবেন না। বেশির ভাগ লোকাল ও পাইকারি লিপ প্রোডাক্টগুলো ঠোঁটের খুব ক্ষতি করে। তার বদলে হারবাল লিপ বাম ব্যবহার করুন, রোদে পোড়া দাগ থেকে অচিরেই মুক্তি পাবেন। টাটকা ফলের রস দিয়ে মাস্ক বানিয়ে ঠোঁটে ব্যবহার করতে পারেন। কাজেই ফলকে আপনার দৈনন্দিন লিপ কেয়ার রুটিনের অংশ করে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here