ত্বকের নিচে পিম্পল?

0
327
পিম্পল নিয়ে খোঁচাখুঁচি না করে সঠিক নিয়মে দূর করুন এই ঝামেলা

মুখে, হাতে, গলায় অথবা শরীরের অন্য কোথাও কখনও এমন পিম্পল দেখেছেন যেটাকে পিম্পলের চেয়ে বরং টিউমারই বেশি মনে হয়? বিশেষ করে চোখের নিচে, নাকের দুপাশে বা থুতনিতে এ জাতীয় ব্রণ বেশি দেখা যায়।

ত্বকের নিচে ব্রণ হলে হঠাৎ করে তাকালে তা দেখতে অনেকটা ফোলা ফোলা বা ভিতরে পুঁজ আছে এরকম মনে হয়। এগুলোতে প্রচণ্ড ব্যথা হয়, সারতেও অনেক বেশি সময় নেয়। তাছাড়া ত্বকের উপরের পিম্পলের মতো চাইলেই আপনি চট করে এর ভিতরের শালটি বের করে ফেলতে পারবেন না। কাজেই ই জিনিসটি নিয়ে হ্যাপা পোহাতে হয় অনেক বেশি।

চলুন তাহলে ঝটপট দেখে নেয়া যাক কি করলে ত্বকের নিচের পিম্পল থেকে দ্রুত মুক্তি পাওয়া যাবেঃ

নোংরা হাতে পিম্পল ছোঁয়া একদম নিষেধ!
নোংরা হাতে পিম্পল ছোঁয়া একদম নিষেধ!

গরম ভাপ দিন

মুখে এধরণের পিম্পল দেখলে শুরু থেকেই প্রতিকারের ব্যবস্থা করতে হবে। একটি পরিষ্কার তোয়ালে গরম পানিতে ভিজিয়ে ভালো করে চিপড়ে নিন। এবার গরম পানির ভাপসহ তোয়ালেটি ১০-১৫ মিনিট আপনার মুখে চেপে ধরে রাখুন। যে সব জায়গার ত্বকের নিচে এমন পিম্পলের দেখা পাবেন সব জায়গায় এভাবে গরম ভাপ দিয়ে নিন। এতে ভিতরের শালটি সহজে বের হয়ে আসবে।

ঠাণ্ডা-গরমের যুগলবন্দী

যদি পিম্পল আকারে বেশি বড় হয় বা বেশি জায়গা জুড়ে থাকে, সেক্ষেত্রে শুধুমাত্র গরম ভাপে কাজ নাও হতে পারে। তখন আপনাকে বেছে নিতে হবে ঠাণ্ডা-গরমের যুগলবন্দী প্রক্রিয়া। শুরুতে ১০-১৫ মিনিট ধরে গরম ভাপ দেয়ার পরে ৫ মিনিট ধরে ঐ একই জায়গায় বরফ ঘষে নিন। এভাবে যুগল প্রক্রিয়ায় দারুণ কাজ হবে পিম্পলের জন্য।

টি ব্যাগ কমপ্রেস

যেখানে আপনি ব্রণের দেখা পাবেন ঠিক সেখানেই চেপে ধরুন টি ব্যাগ। ব্ল্যাক টি ব্যাগের ক্ষেত্রে এ বিষয়টি খুব ভালো কাজ করে।

তথ্যসূত্রঃ বিউটি জিপসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here