দারুণ মেকিং সত্ত্বেও সমালোচনায় মুখর “ইনফারনো”

0
404
রহস্য, রোমাঞ্চ ও থ্রিলারে ভরপুর আমেরিকান মুভি “ইনফারনো”কে ঘিরে পুরো ২০১৬ সাল ব্যাপী চলছিল উন্মাদনা

রহস্য, রোমাঞ্চ ও থ্রিলারে ভরপুর আমেরিকান মুভি “ইনফারনো”কে ঘিরে পুরো ২০১৬ সাল ব্যাপী চলছিল উন্মাদনা। যাবতীয় জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অক্টোবরের ১৪ তারিখে মুক্তি পায় চলচ্চিত্রটি। সাড়া জাগানো লেখক ড্যান ব্রাউনের গল্প অবলম্বনে একই নাম নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করেন রন হওয়ার্ড এবং স্ক্রিপ্টের দায়িত্বে ছিলেন ডেভিড কোপ।

এই চলচ্চিত্রটি দ্য ডা ভিঞ্চি কোড এবং অ্যাঞ্জেলস অ্যান্ড ডেমনস ছবি দুইটির সিক্যুয়াল। এখানে প্রধান চরিত্র হিসেবে রবার্ট ল্যাংডনের চরিত্রে অভিনয় করেছেন হলিউডের জনপ্রিয় মুখ টম হ্যাংকস। তার সাথে রয়েছেন ফেলিসিটি জোনস, ওমর সাই, বেন ফোস্টার এবং বলিউডের প্রখ্যাত অভিনেতা ইরফান খান।

ফ্লোরেন্সে অক্টোবরের ৯ তারিখে মুভিটি প্রথমবার প্রদর্শিত হয়। পরবর্তীতে আভ্যন্তরীণ বক্স অফিসকে যথেষ্ট হতাশ করে অক্টোবরের ২৮ তারিখে ২ডি, ৩ডি এবং আইম্যাক্স ফরম্যাটে মুক্তি দেয়া হয় যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বব্যাপী।

টম হ্যাংকস এই চলচ্চিত্রটিতে আরও একবার প্রমাণ করেছেন কেন তিনি সেরা
টম হ্যাংকস এই চলচ্চিত্রটিতে আরও একবার প্রমাণ করেছেন কেন তিনি সেরা

৭৫ মিলিয়ন ডলার বাজেটে নির্মিত চলচ্চিত্রটি মুক্তির দুই সপ্তাহের মাথায় আন্তর্জাতিক বক্স অফিসে আয় করে ১৮৩ মিলিয়ন ডলার এবং সারা বিশ্বব্যাপী এর আয় এখনও পর্যন্ত আয় করেছে ২১৭ মিলিয়ন ডলার।

টম হ্যাংকস এই চলচ্চিত্রটিতে আরও একবার প্রমাণ করেছেন কেন তিনি সেরা। তার অভিনয় যেমন ব্যাপকভাবে সমাদৃত হয়েছে তেমনি নিন্দিত হয়েছে চলচ্চিত্রের চিত্রনাট্যটি। যারা দ্য ডা ভিঞ্চি কোড ও অ্যাঞ্জেলস অ্যান্ড ডেমনস দেখে রাগান্বিত হয়েছেন, তারা এবার ডেভিড কোপের কাজ দেখে রাগ নয় বিরক্তি প্রকাশ করবেন। ব্যবসার বিষয়টিকে মাথায় রেখে পুরো গল্পটিকে কিছু কিছু ক্ষেত্রে তিনি অতি নাটকীয়, বিক্ষিপ্ত ও অবান্তর করে ফেলেছেন।

অসংখ্য টুইস্ট, ডাবল-ক্রস, যুক্তি-তর্কের ছড়াছড়িতে দর্শক বিহ্বল হয়ে পড়তে পারেন। তা সত্ত্বেও এ কথা মানতেই হবে যে প্রোডাকশনের দুর্দান্ত কাজ ও অভিনেতাদের সাবলীল অভিনয়ে চলচ্চিত্রটিকে চাইলে যে কেউ এ লিস্টে ফেলে দিতে পারেন।

বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে চলছে মুভিটি। চাইলে যেয়ে দেখে আসতে পারেন প্রিয় অভিনেতা, প্রিয় লেখক এবং প্রিয় গল্পের সমন্বয়টি।

তথ্যসূত্রঃ রজার রবার্ট ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here