দূর করুন ঘাড়ের কালো দাগ

জেসমিন আখতার

আমরা প্রতিদিন যেভাবে মুখের যত্ন করি, সেভাবে ঘাড়ের যত্ন তেমন করা হয় না। আর যার কারণে ঘাড়ের ত্বকে কালো দাগ দেখা দেয়। যা খুব বিব্রতকর। ত্বকের পিগমেন্টেশন ডিসর্ডারের কারণে ঘাড়ের ত্বকে কালো দাগ পড়ে থাকে। এটি কোন ইনফেকশন অথবা ছোঁয়াচে রোগ নয়। মূলত বয়স এবং অতিরিক্ত সূর্যের সংস্পর্শে থাকার কারণে ঘাড়ের ত্বকে কালো দাগ পড়তে পারে।  এছাড়াও জিনগত কারণ, ডায়াবেটিস, পলিসিস্টিক ওভারি সিনড্রোম, স্বাস্থ্যবিধি না মানা, হঠাৎ করে ওজন বৃদ্ধি পাওয়া বা কমে যাওয়া ইত্যাদি কারণেও ঘাড়ের ত্বকে কালো দাগ পড়তে পারে।

ঘাড়ের এই কালো দাগ দূর করার জন্য ব্যবহার করছেন নানা ক্রিম নানা লোশন। কিন্তু এই ক্রিম আর লোশন স্থায়ীভাবে ঘাড়ের কালো দাগ দূর করতে ব্যর্থ হয়। ঘাড়ের এই জেদী কালো দাগ দূর করুন সহজ তিনটি ধাপে।

১। স্টিমিং

২। এক্সফলিয়েটিং

৩। হোয়াইটেনিং প্যাক

যেভাবে করবেন:

প্রথম ধাপ: একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে নিন। এরপর এটি দিয়ে ঘাড়ে ২-৩ মিনিট স্টিম করুন।

দ্বিতীয় ধাপ: দ্বিতীয় ধাপে এক্সফলিয়েট করতে হবে। এরজন্য প্রয়োজন তিন টেবিল চামচ লবণ, এক চা চামচ বেকিং সোডা অথবা বেকিং পাউডার, দুই টেবিল চামচ অলিভ অয়েল। লবণ, বেকিং সোডা এবং অলিভ অয়েল ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার পেস্টটি ঘাড়ের কালো দাগের উপর লাগান। এরপর তুলো অথবা লুফা দিয়ে ম্যাসাজ করুন।

তৃতীয় ধাপ: শেষ ধাপে ফেসপ্যাক ব্যবহার করতে হবে। চন্দনের গুঁড়ো অথবা মুলতানি মাটির গুঁড়োর সাথে এক টেবিল চামচ লেবুর রস এবং চার টেবিল চামচ ঠান্ডা দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার প্যাকটি ঘাড়ের ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এটি সপ্তাহে একবার করুন। আর পেয়ে যান দাগহীন উজ্জ্বল ঘাড়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here