ধূলা থেকে দূরে থাকুন

ধূলা থেকে দূরে থাকুন
অফিসে বা বাসায় আগে থেকে শসার রস ব্লেন্ড করে রাখা যেতে পারে। বাইরে থেকে এসে তুলোতে সেই রস লাগিয়ে পরিষ্কার করা যেতে ত্বক।

আর্টস্টাইল কিউরেটর   

চারপাশে ধুলোর কমতি নেই। ধুলো যে শুধু শরীরেই লেপ্টে থাকে তা কিন্তু নয়। অনেকের অ্যালার্জি এবং হাঁচি-কাশির কারণ হতে পারে এই ধুলোই। একটু সতর্ক থাকলে কিন্তু এসব ধুলো থেকে সহজেই মুক্তি মেলে। না, বিশেষ সুরক্ষা নিয়ে রাস্তায় বেরোতে হবে এমন নয়। তবে ধুলা গায়ে লাগার পর কীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা যায় তার কিছু ব্যবস্থা আমরা নিতেই পারি।

হলি ফ্যামিলি মেডিকেল কলেজের অধ্যাপক সৈয়দ আফজালুল করিম বললেন, ‘এ সময় বাতাসের আর্দ্রতা কম থাকে। তাই শরীরে বাতাস যেন কম লাগে সেদিকে খেয়াল রাখতে হবে।’ তিনি যোগ করলেন আরও কয়েকটি পরামর্শ।

* সাধারণত এই সময় সবারই ত্বক হয়ে পড়ে শুষ্ক। তাই বাইরে বের হওয়ার আগে আর্দ্রতাযুক্ত সানস্ক্রিন লোশন লাগানো যেতে পারে।

* বাইরে থেকে আসার পরে পরিষ্কার পানি ও আর্দ্রতাযুক্ত সাবান দিয়ে মুখ ধুয়ে নিন। এতে করে ত্বকের আর্দ্রতা ফিরে আসবে। আপনার ত্বকের ধরন বুঝে সাবান বেছে নিন।

* মুখ ধোয়ার পরে ত্বকে ভেজা ভাব থাকতেই কোনো ক্রিম দেওয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে তা যেন বেশি তৈলাক্ত না হয়ে যায়।

* মুখের পাশাপাশি প্রতিদিন একবার পুরো শরীরে লোশন লাগান।

* আর বাইরে বেরোনোর সময় যথাসম্ভব ধুলো এড়িয়ে চলতে হবে। কারণ এই সময় ধুলোতে অনেকের অ্যালার্জি হতে পারে।

আফজালুল করিমের টিপসের সঙ্গে একমত হলেন মেনজ কেয়ার স্যালনের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন। তবে তিনি যোগ করলেন আরও কয়েকটি।

* অফিসে বা বাসায় আগে থেকে শসার রস ব্লেন্ড করে রাখা যেতে পারে। বাইরে থেকে এসে তুলোতে সেই রস লাগিয়ে পরিষ্কার করা যেতে ত্বক।

* মোট কথা ত্বক যেকোনো মূল্য পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

* এ ছাড়া সপ্তাহে একবার পার্ল ফেশিয়াল বা ভেজিটেবল পিল ফেশিয়াল করলে ত্বক ভালো থাকবে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here