নতুন জামাকাপড় কি ধুয়ে পরাই উচিত?

কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের এক ত্বক বিশেষজ্ঞ লিন্ডসে বর্ডনের মতে, নতুন পোশাক ধুয়ে পরাই উচিত।
নতুন পোশাক কেনার সঙ্গে সঙ্গে তা পরে ফেলেন? নাকি তা পরার আগে এক বার ধুয়ে নেন? কোনটি সঠিক?
অনেকেই আছেন যারা স্বাস্থ্যের কথা খেয়াল রেখে নতুন পোশাক না ধুয়ে এক্কেবারেই পরেন না। তবে অনেকে আবার উল্টোটাও করেন। কিন্তু কোনটা ঠিক? নতুন পোশাক ধুয়ে পরা ভাল? নাকি না ধুয়ে পরলেও কোনও ক্ষতি নেই?
কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের এক ত্বক বিশেষজ্ঞ লিন্ডসে বর্ডনের মতে, নতুন পোশাক ধুয়ে পরাই উচিত। কারণ, নতুন কাপড়ে বিভিন্ন ধরনের ডাই ও কেমিক্যাল থাকতে পারে। যা ত্বকের ক্ষতি করতে পারে। অনেক সময় শপিং মল কিংবা দোকানের তাকে জামাকাপড় ঝুলিয়ে রাখা হয়। সে সব জামাকাপড়ে যাতে ছত্রাক রোধ করতে তাতে ফর্মালডিহাইডের মতো রাসায়নিক ছড়িয়ে দেওয়া হয়।
ওই জামা পরলে স্পর্শকাতর ত্বকে র‍্যাশ দেখা দিতে পারে। তবে নতুন জামাকাপড় পরার আগে এক বার ধুয়ে নিলে আর এই সমস্যা হয় না।
এ তো গেল পোশাকে রাসায়নিকের কথা। কিন্তু, নতুন পোশাক থেকে আমাদের শরীরে কোনও জীবাণু আসার সম্ভাবনা আছে কি? একটি সমীক্ষার পর ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ত্বক বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাধারণত রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ফাঙ্গাস নতুন জামাকাপড়ের মাধ্যমে ছড়ায় না। তবে হ্যাঁ! শরীরে কোনও অংশে ক্ষত থাকলে জীবাণুর সংক্রমণ হতে পারে। কিন্তু, ওই সমীক্ষায় এ-ও জানানো হয়েছে যে, নতুন অন্তর্বাস কিনে তা না ধুয়ে পরা এক্কেবারে ঠিক নয়। সুতরাং নতুন পোশাক ধুয়ে ব্যবহার করলে ত্বকের কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যায়।
তথ্যসূত্রঃ আনন্দবাজার পত্রিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here