নাক ডাকার সমস্যা দূর করার অব্যর্থ ৫ কৌশল!

0
287
ঘুমের মধ্যে নাক ডাকা সমস্যাটাকে আপাতদৃষ্টিতে মারাত্নক মনে না হলেও, এটি স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর

ঘুমের মধ্যে নাক ডাকা সমস্যাটাকে আপাতদৃষ্টিতে মারাত্নক মনে না হলেও, এটি স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। নাক ডাকার এই সমস্যাটি অনেক সময় হৃদরোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই সময় থাকতে নাক ডাকা নিয়ে সচেতন হওয়া উচিত। রাতারাতি এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। তবে জীবনযাত্রার কিছু পরিবর্তন এবং কিছু কাজ এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পাবার কিছু উপায় নিয়ে আজকের এই ফিচার।

১। অলিভ অয়েল

অলিভে অয়েলের অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান রেসপিরাটরির টিস্যু ক্লিয়ার করে বাতাস চলাচল সহজ করে। ঘুমাতে যাওয়ার আগে দুই বা তিন চামচ অলিভ অয়েল পান করুন। এছাড়া আধা চা চামচ অলিভ অয়েল এবং মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন।

২।  পিপারমেন্ট

এক গ্লাস পানিতে এক বা দুই ফোঁটা পিপারমেন্ট অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কুলকুচি করুন কিছুক্ষণ। এটি রাতে ঘুমাতে যাওয়ার আগে করুন। এটি প্রতিদিন করুন। নাক বন্ধ থাকার কারণে নাক ডাকা সমস্যা দেখা দিলে গরম পানিতে কয়েক ফোঁটা পিপারমেন্ট অয়েল দিয়ে দিন। এটি দিয়ে শ্বাস গ্রহণ করুন। নাকের দুই পাশে পিপারমেন্ট অয়েল ম্যাসাজ করতে পারেন।

এলাচে থাকা উপাদান বন্ধ নাক খুলে দিয়ে বাতাস চলাচল সহজ করে দেয়
এলাচে থাকা উপাদান বন্ধ নাক খুলে দিয়ে বাতাস চলাচল সহজ করে দেয়

৩। এলাচ

এলাচে থাকা উপাদান বন্ধ নাক খুলে দিয়ে বাতাস চলাচল সহজ করে দেয়। আধা চা চামচ এলাচ গুঁড়ো এক গ্লাস কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগে এটি পান করুন। এটি প্রতিদিন পান করুন।

৪। হলুদ

হলুদের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিবায়োটিক উপাদান ইনফ্লামেশন দূর করে দেয়। দুধের সাথে হলুদ মিশিয়ে পান করুন। এই পানীয়টি নাক ডাকা কমানোর সাথে সাথে ভাল ঘুমের সাহায্য করে। এক গ্লাস কুসুম গরম দুধের সাথে দুই চা চামচ হলুদের গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এটি ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগে পান করুন। এটি প্রতিদিন পান করুন।

৫। রসুন

এক গ্লাস পানিতে এক বা দুই চামচ রসুন কুচি মিশিয়ে নিন। এটি প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে পান করুন। এছাড়া রাতের খাবারে রসুন রাখতে পারেন।

তথ্যসূত্রঃ টপ টেন হোম রেমেডিস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here