নিখুঁত সুন্দর ত্বকের জন্য দারুণ কার্যকরী ৫টি গুঁড়ো দুধের প্যাক

0
650
ব্ল্যাক হেডসের সমস্যা, ত্বকে কালো দাগ কিংবা ব্রণের কালো দাগ দূর করতে গুঁড়ো দুধের প্যাক ব্যবহার করতে পারেন

সুন্দর ত্বক পেতে আমরা কি না করি? ত্বকের সৌন্দর্য বাড়াতে কলা, মধু থেকে শুরু করে অ্যালোভেরা, ওটস কিছুই বাদ যায় না! শুধু খাবার নয় ত্বকের যত্নেও গুঁড়ো দুধের অনেক ব্যবহার রয়েছে। ব্ল্যাক হেডসের সমস্যা, ত্বকে কালো দাগ কিংবা ব্রণের কালো দাগ দূর করতে গুঁড়ো দুধের প্যাক ব্যবহার করতে পারেন। নিখুঁত, নরম কোমল ত্বক পেতে চাইলে ব্যবহার করতে পারেন গুঁড়ো দুধের এই প্যাকগুলো। তবে এক্ষেত্রে অবশ্যই ফুল ক্রিম মিল্ক পাউডার ব্যবহার করবেন।

১। গুঁড়ো দুধ, পেঁপে এবং গোলাপ জল

এক টেবিল চামচ গুঁড়ো দুধ, এক টেবিল চামচ পাকা পেঁপে চটকানো এবং ছয়-সাত ফোঁটা গোলাপ জল একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে  গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২। গুঁড়ো দুধ এবং লেবুর রস

এক টেবিল চামচ গুঁড়ো দুধের সাথে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

৩। গুঁড়ো দুধ এবং চালের গুঁড়ো

একটি পাত্রে চাল এবং গুঁড়ো দুধ পানিতে গুলিয়ে দুই ঘন্টা রেখে দিন। এরপর এই মিশ্রণটি বেটে পেস্ট করুন। এই পেস্টটি ত্বকে ব্যবহার করুন। আপনি চাইলে এতে লেবুর রস মেশাতে পারেন। এটি ত্বক নরম করার সাথে সাথে স্ক্রাবের কাজ করবে।

এটি ত্বক নরম করার সাথে সাথে স্ক্রাবের কাজ করবে।
এটি ত্বক নরম করার সাথে সাথে স্ক্রাবের কাজ করবে।

৪। গুঁড়ো দুধ এবং হলুদ

এক চা চামচ হলুদের গুঁড়োর সাথে কাঁচা দুধ মেশান। দুধ এবং হলুদের পেস্টটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে মধু মেশাতে পারেন। প্যাক ব্যবহারের আগে মুখ কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বকের রোমকূপ খুলে যাবে এবং প্যাক ভালভাবে ত্বকে কাজ করবে।

৫। গুঁড়ো দুধ এবং কমলার খোসা

কমলার খোসা গুঁড়োর সাথে দুধ মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে চক্রাকারে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি তুলে ফেলার পর ত্বকে বরফ ঘষুন পাঁচ মিনিট। তাৎক্ষনিক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে এই প্যাকটি।

৬। গুঁড়ো দুধ এবং মুলতানি মাটি

এক টেবিল চামচ গুঁড়ো দুধ এবং দুই চা চামচ মুলতানি মাটির সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

তথ্যসূত্রঃ বোল্ড স্কাই ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here