নেইল আর্টে রাঙিয়ে তুলুন নখ

0
369

নেইল আর্টকে ফ্যাশনের একটি নতুন ধারা মনে করা হলেও এই ফ্যাশনটি কিন্তু বেশ পুরনো। প্রাচীনকালে চাইনিজরা নখ রাঙাতো মৌমাছির চাক, ডিমের সাদা অংশ, জেলাটিন ও ভেজিটেবল ডাই মিশ্রিত এক ধরণের রঞ্জক পদার্থ ব্যবহার করে, আর ভারতীয়রা হেনা দিয়ে। মিশরীয়রাই বা বাদ যাবে কেন? তাদের সমাজে উঁচু মহলের নারীরা গাঢ় রঙ এবং নিচু মহলের নারীরা অপেক্ষাকৃত হালকা রঙ ব্যবহার করত। আর নেইল আর্টের জনক ইনকারা শুধুমাত্র ঈগলের প্রতীক চিহ্নিত নখসজ্জা করেই বিশ্বের দরবারে তাদের পারদর্শিতার স্বাক্ষর রাখে।
স্টাইলিশ মেয়েরা তাদের সাজসজ্জায় মাথার চুল থেকে শুরু করে পায়ের পাতা পর্যন্ত কোন অংশকেই বাদ দেয় না। কিন্তু ডিজিটাল যুগে সবকিছুই হতে হবে চটজলদি। তাই ইউটিউবের টিউটোরিয়াল দেখে নেইল আর্ট শেখার সময় কোথায় আমাদের?
বাড়িতে নিজেরা নকশা করতে না পারলে এ ব্যাপারে বিউটি সেলুনের সাহায্য নেয়া যেতে পারে। বিউটি পার্লারগুলো নখকে আরও বৈচিত্র্যময় সুন্দর অবয়ব দিতে সক্ষম। মেয়েরা ঈদ উৎসবে পুরো হাত মেহেদিতে সাজানোর পাশাপাশি পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে নখ অলঙ্করণ করে নিতে পারেন। পোশাকের ডিজাইনের ওপর ভিত্তি করেও এসব ডিজাইন করা যেতে পারে। ভিন্ন সাজে সবার মধ্যে নিজেকে একটু আলাদাভাবে উপস্থাপন করার অনন্য উপায় এটি।

বিউটি সেলুনের ট্রেন্ডি নেইল আর্টঃ
কয়েক বছর ধরেই নখ আঁকা ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে বেশ জনপ্রিয়। পোশাক ও চুলের স্টাইলের পাশাপাশি নেইল আর্টের মাধ্যমেও নিজেকে ট্রেন্ডি ও ফ্যাশনেবল হিসেবে উপস্থাপন করা যায়। প্রতিবছরই ফ্যাশনের বিভিন্ন অনুষঙ্গের মতো নখের এই সাজসজ্জারও পরিবর্তন হয়। নখের রং, নকশা, আকৃতি সবকিছুতেই আসে নতুনত্ব। বরাবরের মতো এ বছরও নখের সাজে ভিন্নতা এসেছে।
সম্প্রতি শহরের স্বনামধন্য বিউটি স্যালুনগুলো ঘুরে জানা গেছে বর্তমান সময়ের অন্যতম ট্রেন্ড হলো এ্যানিম্যাল প্রিণ্ট নেইল আর্ট। পশু প্রেমী তরুণীরা তাদের প্রিয় পশু-পাখির রঙে রাঙ্গিয়ে তুলছেন তাদের নখ। এসব ট্রেন্ডি এ্যানিম্যাল প্রিণ্ট নেইল আর্ট পেতে আপনাকে যেতে হবে পারসোনা, আল্ভিরাস, বিবিয়ানার মতো বিউটি শপগুলোতে। এ্যানিম্যাল প্রিন্টের পাশাপাশি সাধারণ নকশাগুলোও বেশ চলছে এখন।

বিভিন্ন বিউটি শপের চলতি ট্রেন্ডগুলো দেখে নিন এক নজরে।

রেডঃ
কথা হলো রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীনের সঙ্গে। তিনি জানালেন, নখ রাঙাতে এখন অনেকেই বেছে নিচ্ছেন ফ্লোরোসেন্ট রঙের নেইলপলিশ। কমলা, ম্যাজেন্টা, নীল, রেডিয়াম, লাল ইত্যাদি উজ্জ্বল রংই এখন বেশি চলছে। এই রংগুলো এমনিতেই নজরকাড়া, তাই এগুলো ব্যবহার করলে খুব জবরজং নয় বরং একেবারে সাধারণ নকশাই মানানসই হবে।
এখন অবশ্য খুব সাধারণ নকশার নেইল আর্টের ট্রেন্ড চলছে। ফ্রেঞ্চ ম্যানিকিওরও করাচ্ছেন কেউ কেউ। তবে সাদা-গোলাপি বাদেও অন্য নানা রঙে তা করা হচ্ছে। এখন বেশির ভাগ সময়ই পুরো নখে নকশা না করে এক কোনায় অথবা নখের অর্ধেক অংশ জুড়ে নেইল আর্ট করার প্রবণতা দেখা যাচ্ছে। আবার শুধু একটি নখে ডিজাইন করে বাকিগুলো এক রঙে রাঙানোর স্টাইলও নজরে পড়ছে। কেউ কেউ আবার একেক নখের জন্য বেছে নিচ্ছেন একেক ডিজাইন।rainbow-nail-art-designs-23

কিউবেলাঃ

কিউবেলার রূপবিশেষজ্ঞ ফারজানা মুন্নী জানালেন, ‘বর্তমানে নখের ক্ষেত্রে গাঢ় রংগুলো চলছে। একদম একরঙা না করে এগুলোর ওপর নানা ধরনের প্যাটার্ন ও নকশা ফুটিয়ে তোলা হচ্ছে। এ সময়ের জনপ্রিয় তিনটি ডিজাইন হচ্ছে রংধনু, অর্ধেক চাঁদ ও মারবেল আর্ট। একঘেয়েমি কাটাতে চার নখে এক রং ও একটি নখে আলাদা রং করা হচ্ছে। পাশাপাশি এক নখেই ব্যবহার করা হচ্ছে দুইটি রং। এগুলোকে আরও আকর্ষণীয় করে তুলতে সাজানো হচ্ছে গ্লিটার, বিভিন্ন রঙের পাথর ও ছোট ছোট মুক্তা দিয়ে।’ এ বছর আশির দশকের রীতি অনুসরণ করা হবে। আশির দশকে প্রচলিত সাদাকালো জ্যামিতিক নকশা, গ্লিটার, সিকুইন, একরঙা সাদা প্রাধান্য পাবে। চুলের রং ও মেকআপের সঙ্গে মিল রেখে নেইল আর্ট করার প্রবণতা থাকবে এ বছর।

পারসোনাঃ

পারসোনার রূপবিশেষজ্ঞ কানিজ আলমাসের মতে চলতি ফ্যাশনের সাথে তাল মিলাতে  সবাই উদগ্রীব। নখ রাঙ্গানো নতুন কিছু না হলেও নেইল পলিশ হালের ফ্যাশনের একটি অন্যতম অনুষঙ্গ। নেইল আর্ট এর সংযোজন শুধু মাত্র মাত্রাটা একধাপ এগিয়ে নিয়ে গিয়েছে। তাই এখন আর শুধু নেইল পলিশ নয় এর সাথে কিশোরী এবং তরুণীরা আগ্রহী হয়ে উঠছে বিভিন্ন ধরনের নেইল আর্ট এর প্রতি। তার মতে ফ্রেঞ্চ টিপ, বোল্ড মেটালিক, রেডিয়েন্ট ওপাল, লেটারিং, ডটেড ডিজিটস, স্পারকাল, ইলেকট্রিক প্রিন্ট, গ্রাফিক লাইনস, মাল্টিকালার স্ট্রাইপসহ নখে বিভিন্ন নকশা চলবে এ বছরজুড়ে।images

দরদামঃ

আজকাল অনেক বিউটি শপে থ্রি-ডি নেইল আর্ট সেট পাওয়া যায়। আর্ট করা কৃত্রিম নখ কিনে সেগুলোও নখে ব্যবহার করা যায়। এক্ষেত্রে আর্ট করার ঝামেলা থেকে মুক্তি পাবার সাথে সাথে এগুলো আবার ব্যবহারও করা যায় একাধিকবার। আর্ট করা এসব আকর্ষণীয় নেইল সেটের খরচ পড়বে ৫০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত। আর্ট করা ফ্যাশনেবল নখের সেট পাবেন বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, ইস্টার্ন প্লাজাসহ বড় যেকোনো শপিংমলে।

তাছাড়াও বিভিন্ন পার্লারে গিয়েও নেইল আর্ট করা সম্ভব। সেক্ষেত্রে রেড, পারসোনা, হারমোনি স্পা, কিউবেলার মতো যে কোন বড় বড় বিউটি পার্লারেই পাওয়া যাবে এই সুবিধা। এসকল পার্লারে এক দিনের জন্য ব্রাইডাল নেইল আর্ট করাতে খরচ পড়বে ১৫০০ টাকা আর নর্মাল পড়বে ৫০০-১০০০ টাকা। এছাড়া নর্মাল অ্যাক্রোলিক নেইল লাগাতে চাইলে খরচ পড়বে ৭৫০ টাকা। আর ৩/৪ মাসের জন্য করাতে চাইলে আর্টসহ খরচ পড়বে ৬০০০ টাকা আর আর্ট ছাড়া করালে খরচ পড়বে ৪০০০ টাকা। মহল্লার সাধারণ পার্লারগুলো থেকেও করিয়ে নিতে পারেন নেইল আর্ট। সেক্ষেত্রে গড়পড়তা খরচ পড়বে ১০০-৫০০ টাকার মধ্যে।

নেইল আর্ট আপনার ব্যক্তিত্ব উপস্থাপনায় যুক্ত করবে নতুন মাত্রা, আপনাকে করে তুলবে স্টাইল আইকন এবং আকর্ষণীয়। তাই বিশেষ কোন উপলক্ষ ছাড়াই নিজেকে রাঙিয়ে তুলতে পারেন নখের বর্ণিল সাজে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here