নেতৃত্ব দিতে চাইলে করণীয়

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির প্রফেসর রবার্ট সিয়ালদিনির ‘ইনফ্লুয়েন্স দ্য সাইকোলজি অব পারসুয়েশন’ নামের একটি বই পড়ার পরামর্শ দিয়েছেন কোলম্যান।

কিছু বলতে হলে অবশ্যই জানতে হবে। আর নেতৃত্ব দেয়া মানেই অনেক মানুষের কাছেই অনুসরণীয় চরিত্র হয়ে ওঠা। তবে নেতৃত্ব দিতে হলে পড়তে হবে প্রচুর, জানতে হবে অনেক। আর এমন কথার সঙ্গেই যেন উঠে আসে আরো একটি প্রশ্ন। কেমন বই পড়তে হবে? এই বিষয়টি নিয়েই লিখেছেন আমেরিকান আবহাওয়াবিদ ও ব্লগার জন কোলম্যান। এমন কিছু বইয়ের কথা উল্লেখ করেছেন তিনি, যা মূলত নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে।

কোলম্যানের লেখনীতে উঠে এসেছে রোমান সম্রাট মারকুস অরেলিয়াসের কথা। তার নিজের লেখা ডায়েরির কিছু অংশ পরবর্তীতে ছোট ছোট খণ্ডে বই আকারে বের করা হয়েছে। তবে মারকুসের ডায়েরি থেকে নেয়া যে অংশটি বেশি সাড়া ফেলেছে, সেটি হলো তার মেডিটেশন নিয়ে লেখা কিছু কথা। মেডিটেশন নামের বইটিতে মূলত মারকুসের নিজস্ব দর্শন উঠে এসেছে। একজন সম্রাটের নিজস্ব চিন্তাধারার বর্ণনা পাওয়া যাবে এখানে। নেতৃত্বদানকারী যেকোনো তরুণের জন্যই বেশ কার্যকর হবে এটি। অন্যদিকে নািস কনসেনট্রেশন ক্যাম্পে ভয়াবহ জীবনযাপনের সাক্ষী হয়ে থাকা অস্ট্রিয়ান মনোরোগ বিশেষজ্ঞ ভিক্টর ফ্রাঙ্কলের কথাও না বললেই নয়। ভিক্টর লিখেছেন ‘ম্যানস সার্চ ফর মিনিং’ নামে দুই খণ্ডের বই। মানুষের বেঁচে থাকার অর্থ খুঁজতেই চলে যায় সারাজীবন— এমন কিছুই রয়েছে বইয়ের মূল বক্তব্যে। কোলম্যানের মতে এই বই রাখা উচিত তাদের সংগ্রহে, যারা ভবিষ্যতে নেতৃত্ব দিতে আগ্রহী। অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির প্রফেসর রবার্ট সিয়ালদিনির ‘ইনফ্লুয়েন্স দ্য সাইকোলজি অব পারসুয়েশন’ নামের একটি বই পড়ার পরামর্শ দিয়েছেন কোলম্যান। কেননা এই বইটি নেতৃত্বদানে উদ্বুদ্ধ হতে যথেষ্ট সহায়ক ভূমিকা রাখবে। এছাড়াও বেশ কিছু বইয়ের কথা বলেছেন কোলম্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here