পাঁচটি অদ্ভুত স্বপ্ন এবং তাদের বৈজ্ঞানিক ব্যাখ্যা

0
814
মানুষের মস্তিষ্ক এতই জটিল যে অনেক মনোবিজ্ঞানীই স্বপ্নের অর্থ বোঝার চেষ্টায় ক্ষান্ত দিয়েছেন
অদ্ভুত সব স্বপ্ন দেখে মাঝ রাতে ঘুম ভেঙ্গে মাথায় হাত দিয়ে বসে “কি দেখলাম এটা?” ভাবতে বসা আমাদের সবার জন্য খুব সাধারণ একটি ঘটনা। মানুষের মস্তিষ্ক এতই জটিল যে অনেক মনোবিজ্ঞানীই স্বপ্নের অর্থ বোঝার চেষ্টায় ক্ষান্ত দিয়েছেন। কিন্তু হতাশ হননি মনোবিজ্ঞানী ইয়ান ওয়ালেস। ৩০ বছরের অভিজ্ঞতায় তিনি প্রায় দেড় লক্ষ স্বপ্নের মানে বের করেছেন। পৃথিবীর বেশীরভাগ মানুষের মাঝে কিছু স্বপ্ন দেখার প্রবণতা ঘুরেফিরে আসে। এমনই কিছু স্বপ্ন নিয়ে তিনি আলোচনা করেন যেগুলো খুব কমন, অনেকেই দেখে এই স্বপ্ন। এই স্বপ্নগুলো, এগুলোর ব্যাখ্যা এবং এ স্বপ্ন দেখার পর বাস্তব জীবনে কী করা উচিৎ তা নিয়েই আমাদের আজকের আয়োজন।
একটি অব্যবহৃত ঘর
একটি অব্যবহৃত ঘর

একটি অব্যবহৃত ঘর

ব্যাখ্যা: বাড়ির বিভিন্ন ঘর আপনার চরিত্রের বিভিন্ন দিক প্রকাশ করে। একটি অব্যবহৃত ঘর পাওয়ার অর্থ হলো আপনি এমন কোনো প্রতিভার খোঁজ পেতে যাচ্ছেন যার ব্যাপারে আপনি আগে জানতেন না।
যা করবেন: নিজের সুপত প্রতিভা খুঁজে বের করার চেষ্টা করুন। নতুন নতুন সম্ভাবনার দরজা খুলে যাবে আপনার জীবনে।
নিয়ন্ত্রণ হারানো যান-বাহন
নিয়ন্ত্রণ হারানো যান-বাহন

নিয়ন্ত্রণ হারানো যান-বাহন

ব্যাখ্যা: আপনি কোনো লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছেন, তার প্রতীক হলো গাড়ি। আপনি যদি ভাবেন জীবনের ওপর আপনার যথেষ্ট নিয়ন্ত্রণ নেই, তাহলে এমন স্বপ্ন দেখতে পারেন।
যা করবেন: সব পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা না করে নিজেকে একটু ছাড় দিন। রিল্যাক্স করুন। পরিস্থিতিকে নিজ থেকেই কিছুটা অগ্রসর হতে দিন।
পড়ে যাওয়া
পড়ে যাওয়া

পড়ে যাওয়া

ব্যাখ্যা: স্বপ্নে যদি দেখে আপনি পড়ে যাচ্ছেন, তার অর্থ হল বাস্তবে আপনি কোনো কিছুকে খুব শক্ত করে আঁকড়ে ধরে আছেন। কোনো পরিস্থিতির নিয়ন্ত্রণ ধরে রাখা নিয়ে আপনি বেশী চিন্তিত।
যা করবেন: এই পরিস্থিতির হাল ছেড়ে দেওয়া বা নিদেনপক্ষে লাগাম আলগা করা জরুরী আপনার জন্য। নিজের ওপর এবং অন্যদের ওপর বিশ্বাস একটু বাড়ান। পরিস্থিতি ঠিক হয়ে যাবে।

আকাশে ওড়া
আকাশে ওড়া

আকাশে ওড়া

ব্যাখ্যা: নিজেকে উড়ন্ত অবস্থায় দেখার অর্থ হলো আপনি নিজেকে এমন কোনো পরিস্থিতি থেকে মুক্ত করতে পেরেছেন যা আপনার জীবনে বোঝা হয়ে ছিল।
যা করবেন: হয়তো আপনি সৌভাগ্য হিসেবে ধরে নিচ্ছেন এই স্বাধীন অবস্থাকে। আসলে কিন্তু আপনি নিজের কাজ এবং সিদ্ধান্তের সাহায্যেই নিজেকে ভালো অবস্থায় নিয়ে এসেছেন, এ ব্যাপারটা মেনে নিন এবং ভাগ্যকে বাহবা না দিয়ে নিজেকে বাহবা দিন।
অপ্রস্তুত অবস্থায় পরীক্ষা দিতে বসা
অপ্রস্তুত অবস্থায় পরীক্ষা দিতে বসা

অপ্রস্তুত অবস্থায় পরীক্ষা দিতে বসা

ব্যাখ্যা: আমরা কতটা দক্ষ বা কোনো বিষয়ে কত ভালো, তা নির্ধারণ করতে পরীক্ষা দিই। স্বপ্নে অপ্রস্তুত অবস্থায় পরীক্ষা দিতে বসার অর্থ হলো আমরা জীবনে নিজেদের ক্ষমতা বা পারদর্শিতা নিয়ে উদ্বিগ্ন।
যা করবেন: নিজের খুঁটিনাটি দক্ষতা ও ব্যর্থতা সমালোচকের দৃষ্টিতে না দেখে বরং নিজের সাফল্যগুলোকে নিয়ে খুশি থাকুন।
তথ্যসূত্রঃ বিজনেস ইন্সাইডার ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here