পায়ের ওপর পা তুলে বসলেই বিপদ!

এভাবে বসা আরামদায়ক, তবে এই অভ্যাস আপনার স্বাস্থ্যের অনেক বড় ক্ষতি করতে পারে। সম্প্রতি এমন কথাই জানিয়েছেন গবেষকরা।

সাধারণত আমরা পায়ের ওপর পা তুলে দিয়ে বসতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। এটা স্বভাবগত কারণে কিংবা মনের অজান্তেও হতে পারে। অল্প কিছু সময় বসলে হয়তো এতে কোন সমস্যা নেই। কিন্তু দীর্ঘক্ষণ এভাবে বসে থাকলে বিপদের আশঙ্কা রয়েছে। এভাবে বসা আরামদায়ক, তবে এই অভ্যাস আপনার স্বাস্থ্যের অনেক বড় ক্ষতি করতে পারে। সম্প্রতি এমন কথাই জানিয়েছেন গবেষকরা।
গবেষকরা বলেছেন, পায়ের ওপর পা তুলে দীর্ঘক্ষণ বসে কাজ করলে শরীরের অনেক ক্ষতি হয়। প্রতিদিন এভাবে ক্রস লেগে বসে কাজ করলে এক সময় বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন আপনি।
এক জরিপে দেখা গেছে, ৬০ শতাংশ মানুষ, বিশেষ করে নারীরা এক পা আরেক পায়ের ওপর ক্রস করে বসেন। এতে তারা আরাম বোধ করেন। নারীদের ক্ষেত্রে দীর্ঘক্ষণ ক্রস লেগে বসা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, ক্রস লেগে বসা বা এক হাঁটু বাঁকা করে বসার কারণে খুব দ্রুত শরীরের রক্তচাপ বাড়তে পারে।

নারীদের ক্ষেত্রে দীর্ঘক্ষণ ক্রস লেগে বসা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
নারীদের ক্ষেত্রে দীর্ঘক্ষণ ক্রস লেগে বসা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

গবেষকরা বলছেন, ক্রস লেগে বসার কারণে শরীরের রক্তচাপ বাড়ে, কারণ আমাদের পায়ের রক্তপ্রবাহকে তখন গ্র্যাভিটির বিরুদ্ধে কাজ করে হৃদপিণ্ডে সেই রক্ত পৌঁছে দিতে হয়।তারা বলেন, আমরা যখন এক পা আরেক পায়ের ওপর রাখি, তখন একটি পা অন্যটির চেয়ে উপরে উঠে থাকে। এতে শরীরে রক্ত প্রবাহ বাধাগ্রস্ত হয়। সে কারণে রক্তচাপ বেড়ে যায়। আরও যে তথ্যটি অনেকেই জানেন না, তা হলো ক্রস লেগ করে বসলে কারও কারও ব্যাক পেইন এবং ঘাড় ব্যথাও হয়।
বিশেষজ্ঞরা বলছেন, ১৫ মিনিটের বেশি সময় পা ক্রস করে বসে থাকার কারণে সাময়িকভাবে পায়ে ও কোমরে অসাড়তা তৈরি হয়। আরও ভয়ের কথা হলো এভাবে দীর্ঘদিন বসার অভ্যেস থাকলে তা থেকে স্ট্রোকও হতে পারে।
তথ্যসূত্রঃ আজকের সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here