পূর্বানুমতি লাগবে না ‘নস্ট্রো অ্যাকাউন্ট’ খোলার এজেন্ট ফি দিতে 

বৈদেশিক মুদ্রা লেনদেনে অনুমোদিত ব্যাংক নিজেই তথ্যের সত্যতা যাচাই করে এ ক্ষেত্রে অর্থ পরিশোধ করতে পারবে।

বৈদেশিক মুদ্রায় দেশের বাইরে ‘নস্ট্রো অ্যাকাউন্ট’ খোলার জন্য এজেন্ট ফি পরিশোধে এখন থেকে আর বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি লাগবে না। বৈদেশিক মুদ্রা লেনদেনে অনুমোদিত ব্যাংক নিজেই তথ্যের সত্যতা যাচাই করে এ ক্ষেত্রে অর্থ পরিশোধ করতে পারবে।

আজ বুধবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, ইউএস প্যাট্রিয়েট আইন-২০০১ অনুযায়ী এক দেশের ব্যাংক অন্য দেশের ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে যে কোনো এজেন্টের মাধ্যমে খুলতে হয়। চার্জ হিসাবে এসব এজেন্টদের ৩২৫ ডলারের মতো পরিশোধ করতে হয়। বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালা অনুযায়ী এই ফি পরিশোধের জন্য বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি নিতে হয়। তবে এখন থেকে অনুমতি নেওয়া লাগবে না। তবে অর্থ পরিশোধের আগে ব্যাংকের পক্ষ থেকে তথ্যের সত্যতা যাচাই করতে হবে।

বৈদেশিক বাণিজ্যের জন্য এলসি খুলতে হলে আন্তর্জাতিক স্বীকৃত ব্যাংকে বৈদেশিক মুদ্রায় ‘নস্ট্রো অ্যাকাউন্ট’ খুলে করেসপন্ডেন্ট ব্যাংকিং করতে হয়। করেসপন্ডেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে এক ব্যাংক অন্য ব্যাংকের পক্ষে দেশের বাইরে প্রতিনিধিত্ব করে। আমদানির জন্য এলসি খোলা, রফতানির অর্থ দেশে আনা এবং প্রবাসীদের রেমিট্যান্স আনাসহ বৈদেশিক বাণিজ্যের অর্থ স্থানান্তরে এধরনের অ্যাকাউন্টের প্রয়োজন হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here