প্রথম ডেটের বিব্রতকর পরিস্থিতি সামলাতে সাহায্য করবে যে গ্যাজেট!

0
355
বেশির ভাগ মানুষই প্রথমবার প্রিয় মানুষটির সাথে দেখা করতে গেলে বেশ নার্ভাস হয়ে পড়েন

বেশির ভাগ মানুষই প্রথমবার প্রিয় মানুষটির সাথে দেখা করতে গেলে বেশ নার্ভাস হয়ে পড়েন। প্রতি মুহূর্তে ভাবতে থাকেন অপরপক্ষ বিরক্ত হচ্ছে না তো? কি করলে পরিবেশটা আরেকটু হালকা করা যায়?

এই সব চিন্তা ভাবনার জালে জড়িয়ে পড়ে ডেটের আনন্দ মাটি হয়ে যায় বহুলাংশে। সেই সমস্যা থেকে উদ্ধার করতে বিজ্ঞানীরা হাজির হয়েছেন নতুন একটি গ্যাজেট নিয়ে। এই গ্য্যাজেটটি মূলত একটি রিস্টব্যান্ড জাতীয় ডিভাইস যা হাসি, দুঃখ বা বিরক্তির মতো বিভিন্ন মানবিক অনুভূতি বুঝতে পারে।

রিস্টব্যান্ডটিকে স্মার্টফোন বা ঘড়ির সাথে সংযুক্ত করে নিতে হবে। কিছুক্ষণ পরপর সামগ্রিক অবস্থা বিবেচনা করে ভাইব্রেশনের মাধ্যমে আপনাকে তাৎক্ষণিক অবস্থা সম্পর্কে অবহিত করবে ডিভাইসটি। এমআইটির একটি দল গ্যাজেটটি আবিষ্কার করেছেন। তাদের ভাষ্য অনুযায়ী ডিভাইসটি প্রথমবারের পুরো কথোপকথন রেকর্ড করে পরবর্তী সময়ে সাহায্য করতে পারবে।

টুকা আল হানানি, গবেষণা দলটির প্রধান, এই ডিভাইসটিকে অভিহিত করেছেন “ব্যক্তিগত সামাজিক কোচ” হিসেবে।

কিছুক্ষণ পরপর সামগ্রিক অবস্থা বিবেচনা করে ভাইব্রেশনের মাধ্যমে আপনাকে তাৎক্ষণিক অবস্থা সম্পর্কে অবহিত করবে ডিভাইসটি
কিছুক্ষণ পরপর সামগ্রিক অবস্থা বিবেচনা করে ভাইব্রেশনের মাধ্যমে আপনাকে তাৎক্ষণিক অবস্থা সম্পর্কে অবহিত করবে ডিভাইসটি

তিনি জানান, “পুরো আলোচনাটি আরেকবার যাচাই করে আপনি চাইলেই প্রথমবারের ভুলগুলো শুধরে নিতে পারেবেন। বুঝতে পারবেন আপনার চারপাশের মানুষগুলোর অনুভূতি কেমন ছিল আর কি করলে তা থেকে উদ্ধার পাওয়া যাবে”।

গ্যাজেটটিতে ব্যবহৃত সেন্সর ব্যবহারকারীর হৃৎপিণ্ড সঞ্চালনের গতি, রক্ত চাপ, তাপমাত্রার উপর ভিত্তি করে সিদ্ধান্তে পৌঁছায়। প্রযুক্তির সাহায্যে কণ্ঠস্বরের পরিবর্তন, কথা বলার মধ্যকার সময়ের বিরতি, মুখে হাত দেয়ার প্রবণতা, শব্দ উচ্চারণের সঠিকতা যাচাইয়ের মাধ্যমে সামগ্রিক ভুলত্রুটি ব্যবহারকারীর সামনে তুলে ধরা হয়।

অনুভূতি যাচাইয়ের ক্ষেত্রে আরও নিখুঁত হওয়ার জন্য কাজ করছে গবেষণা দলটি।

তথ্যসূত্রঃ দ্য টেলিগ্রাফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here