প্রাকৃতিকভাবে ঘরের দুর্গন্ধ দূর!

এ উপকরণ প্রাকৃতিকভাবে দুর্গন্ধ শুষে নেয়।

যাদের অ্যালার্জি বা অ্যাজমার সমস্যা রয়েছে, তাদের জন্য ঘরের দুর্গন্ধ, কৃত্রিম রাসায়নিক উপাদান যুক্ত বাতাস বিশুদ্ধকরণ উপকরণ অথবা এয়ার ফ্রেশনার ক্ষতিকারক। কারণ এগুলোর টক্সিক উপাদান চোখ, ত্বক, গলা ও ফুসফুসের ক্ষতি করে। জেনে নিন ঘরের দুর্গন্ধ দূর করতে ও বিশুদ্ধ বাতাস পেতে রাসায়নিক পদার্থকে উপেক্ষা করে প্রাকৃতিক উপায়ে বিশুদ্ধকরণের উপায়—

বেকিং পাউডার
বেকিং পাউডার

বেকিং পাউডার

রান্নার এ উপকরণ প্রাকৃতিকভাবে দুর্গন্ধ শুষে নেয়। ছোট একটি কৌটায় বেকিং পাউডার ঢেলে চোখে পড়ে না এমন স্থানে রেখে দিন। বাড়ির সবগুলো ঘরে এভাবে রেখে দিতে পারেন। তবে বাড়িতে পোষা প্রাণী থাকলে এমন স্থানে বেকিং পাউডারের কৌটা রাখুন যাতে এগুলো ক্ষতিগ্রস্ত না হয়।

ভিনেগার
ভিনেগার

ভিনেগার

ঘরের বাজে দুর্গন্ধ বিশেষ করে রান্নাঘরের ঝাঁজালো গন্ধ দূর করতে ভিনেগার খুব ভালো কাজ করে। একটি পাত্রে দুই কাপ পানিতে এক টেবিল চামচ ভিনেগার সিদ্ধ করুন। যতক্ষণ পর্যন্ত না রান্নাঘরের দুর্গন্ধ বিনাশ হয়, ততক্ষণ জ্বাল দিন। সবগুলো ঘরে ছোট ছোট কাপে ভিনেগার সিদ্ধ পানি রেখে দিন। সবচেয়ে ভালো হয় এ কাপগুলো যদি ফুলদানি, শোপিস ইত্যাদির মধ্যে রাখা যায়। এতে করে তা গন্ধও ছড়াবে, দেখাও যাবে না। তাছাড়া ভিনেগার শিশু ও পোষা প্রাণী উভয়ের জন্যই নিরাপদ।

এসেনশিয়াল অয়েল

বিভিন্ন ভেষজ উপাদান ও উদ্ভিদ থেকে তৈরি এসেনশিয়াল অয়েল ঘরের সতেজতা ফিরিয়ে আনে। স্প্রে বোতলের পানিতে ১৫-২০ ফোঁটা এসেনসিয়াল অয়েল ফেলে ঘর স্প্রে করে নিন। তাছাড়া তুলার বলে কিছুটা এসেনশিয়াল অয়েল নিয়ে ছবির ফ্রেমের পেছনে বা বুকশেলফের একটা কোনায় রেখে দিন। এতে ঘর হয়ে উঠবে সুগন্ধময়।

ঘরোয়া গাছ

নাসার এক গবেষণায় দেখা গেছে, উদ্ভিদ ২৪ ঘণ্টায় ঘরের ৮৭ শতাংশ পর্যন্ত টক্সিন দূর করে। তাই সুন্দর ও সহজে পরিচর্যা করা যায়, এমন গাছ ঘরে রাখুন। এমন স্থানে রাখুন যেখানে কিছু হলেও সূর্যালোক প্রবেশ করে।

অর্গানিক মোমবাতি

মৌমোমের মোমবাতির মধুর সুগন্ধ রয়েছে। এটি বাতাস বিশুদ্ধ করে। অন্যদিকে সয়া মোমে সুগন্ধি যোগ করতে এসেনশিয়াল অয়েল যোগ করা হয়। এগুলো বাতাস বিশুদ্ধ করে। তাছাড়া এসবে কৃত্রিম সুগন্ধি ব্যবহার করা হয় না।

খোলা বাতাস

সবচেয়ে সহজলভ্য, সাশ্রয়ী এবং দুর্গন্ধ দূর করতে সক্রিয় হলো খোলা বাতাস। খুব ভোরে ও সন্ধেবেলা ঘরের সব জানালা খুলে দিন। এতে ঘরের ভাপসা গরম ও দুর্গন্ধ দুটোই বিলীন হয়ে যাবে।

সূত্রঃ বণিক বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here