প্রাকৃতিক উপায়ে চট জলদি চুল সোজা করার কৌশল

0
293

চুল সোজা নয়? তাই বলে চুলে আয়রন বা রাসায়নিক পদার্থ ব্যবহার করা ঠিক হবে না। এসব ক্ষতিকর রাসায়নিক পদার্থ আপনার চুলের ভাঙন, চুল পড়া এবং চুলকে আরও দুর্বল করে দিতে পারে।

জেনে রাখুন প্রাকৃতিক উপায়ে চুল সোজা করার পাঁচটি কৌশলঃ

১. নারকেল তেল এবং লেবুর রসঃ নারকেল তেল পুষ্টি যুগিয়ে চুলকে কোমল করে। এতে থাকে চুল উর্বরকারী সব উপাদান এবং করোটির এসিড-ক্ষারীয় ভারসাম্য ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় এসিড।

পদ্ধতিঃ বিশুদ্ধ নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। লেবুর রসে আছে চুল পরিষ্কার করার ও সোজা রাখার শক্তি, যা চুলের উজ্জ্বলতা বাড়ায়।

২. নিয়মিত গরম তেলের ব্যবহারঃ তেলকে হালকা গরম করলে চুল সহজে তা শুষে নিতে পারে। এটি চুলকে মসৃণ এবং সোজা করে।
পদ্ধতিঃ তেল গরম করে চুলে প্রয়োগ করুন। গরম পানিতে একটি টাওয়েল ডুবিয়ে পানি নিংড়ে নিন এবং পাগড়ির মতো করে মাথায় বেঁধে রাখুন। এভাবে তিন থেকে চারবার টাওয়েল ভিজিয়ে পাঁচ মিনিট করে রাখুন। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। সপ্তাহে দুবার এই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

৩. দুধ এবং মধুঃ আমাদের চুল কেরাটিন নামক একটি প্রোটিন দিয়ে তৈরি। শরীর এবং চুলে শক্তি যোগানোর জন্য দুধে বিদ্যমান প্রোটিনও উপকারি। দুধে রয়েছে চুলকে কোমল ও মসৃণ করার উপযোগী চর্বি। আর মধুর মধ্যে বিদ্যমান চুলকে উজ্জ্বল করার তরল পদার্থ।

আমাদের চুল কেরাটিন নামক একটি প্রোটিন দিয়ে তৈরি
আমাদের চুল কেরাটিন নামক একটি প্রোটিন দিয়ে তৈরি

পদ্ধতিঃ এক চা চামচ মধুর সঙ্গে অল্প পরিমাণ দুধ মেশান। এটি আপনার চুলকে সোজা ও উজ্জ্বল করবে। মিশ্রণটি স্প্রে বোতলে ভরেও ব্যবহার করা যায়। শ্যাম্পু করার পর এই মিশ্রণ চুলে মিশিয়ে দুমিনিট রেখে ধুয়ে ফেলুন।

৪. ডিম এবং অলিভ অয়েলঃ মানবদেহ নিঃসৃত তেল অনেকটা অলিভ অয়েলের মতো। তাই এটি চুলের স্বাভাবিক ভারসাম্য ফিরিয়ে আনে। চুলে পুষ্টিযোগানোর জন্য এতে রয়েছে হাইড্রক্সিটিরোসল এবং ভিটামিন ই। আর ডিমে রয়েছে ভিটামিন, মিনারেল এবং ফ্যাটি এসিড।

পদ্ধতিঃ অলিভ অয়েলের সাথে দুটি ডিম মিশিয়ে চুলে মাখুন। হালকা আবরণ দিয়ে চুল ২০ মিনিট ঢেকে রাখুন অতঃপর ধুয়ে ফেলুন।

৫. চালের গুড়ো, মুলতানি মাটি এবং ডিমঃ এই মিশ্রণটি সপ্তাহে একবার চুলে মাখুন। এটা চুলকে পরিষ্কার করার পাশাপাশি চুলে পুষ্টি যোগায় ও সোজা করে।

পদ্ধতিঃ এক কাপ মুলতানি মাটি, কাপের এক চতুর্থাংশ চালের গুড়ো এবং একটি ডিম মিশিয়ে চুলে মাখুন। চুলে চিরুনি করে এক ঘণ্টা রেখে দিন এবং শ্যাম্পু করে ফেলুন।

তথ্যসূত্রঃ ভোগ ফ্যাশন ম্যাগাজিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here