প্রাথমিক চিকিৎসা হোক ঘরোয়া উপাদানে

0
163

বাসাতে কোনো কাজ তাড়াহুড়ো করে করতে গেলে হাত কেটে যাওয়ার মত সমস্যায় পড়ে থাকি প্রায়ই। ছোটখাট কাটাছেড়াতে ডাক্তারের স্মরণাপন্ন না হয়ে অনেক সময় আমরা বাসাতেই প্রাথমিক চিকিৎসা চালিয়ে থাকি।

আপনি যদি এমন অবস্থাতে পড়ে থাকেন তাহলে জেনে নিন এমন ৬ টি উপাদান যেগুলো দিয়ে আপনি বাসাতেই চালিয়ে নিতে পারেন প্রাথমিক চিকিৎসাটিঃ

১. হলুদের গুঁড়া
হলুদের গুঁড়াতে প্রচুর পরিমাণে অ্যন্টিসেপটিক গুণাগুণ রয়েছে। কেটে যাওয়া স্থানে নির্দিষ্ট পরিমাণে হলুদের গুঁড়া দিলে তা দ্রুত অতিরিক্ত রক্ত ক্ষরণ বন্ধ করে এবং এতে কোনো ধরনের ইনফেকশন হতে দেয় না।

২. আপেল সিডার ভিনেগার
ক্ষত রোগ দ্রুত নিরাময়ে আপেল সিডার ভিনেগার খুবই কার্যকর একটি উপাদান। যেকোনো কাটা ছেঁড়া নির্মূলে এটি ব্যবহার করতে পারেন।

৩. চিনি
যদিও অতিরিক্ত চিনি সেবন দেহের জন্য বেশ ক্ষতিকর কিন্তু আপনার কোনো কাটা জায়গাতে চিনি অনেক বেশি সহায়ক ভূমিকা পালন করে। চিনি আহত অংশটিকে দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে। ক্ষতের অতিরিক্ত পানি শোষণ করে নেয় এবং ১৫ মিনিটের মধ্যে জায়গাটি পরিস্কার করে ফেলে।natural-welness-remedies-mod

৪. মধু
মধু ক্ষত স্থানটিতে অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট হিসেবে কাজ করে। এটি ক্ষত স্থানটিকে শুকিয়ে নিতে সহায়তা করে, কোনো ধরনের ইনফেকশন হতে দেয় না এবং অতিরিক্ত ফোলাভাব দূর করে ফেলে। কাটা ছেঁড়া বাদেও পুড়ে যাওয়া জায়গাতেও মধু বেশ কার্যকরী ভূমিকা রাখে।

৫. অ্যালোভেরা জেল
কেটে যাওয়া অংশে অ্যালোভেরা জেল সরাসরি প্রয়োগে এটি ব্যথা উপশমে সহায়তা করে। এছাড়া ক্ষতটিকে দ্রুত সারিয়ে নিতেও সহায়তা করে থাকে।

৬. চা-পাতি
হালকা কাটা ছেঁড়াতে চা-পাতি বেশ কার্যকরী ভূমিকা রাখতে সহায়তা করে। এটি ক্ষত শুকিয়ে ফেলে এবং ব্যথা কিছুটা উপশম করে। পাশাপাশি কোনো ধরনের ইনফেকশন হতে দেয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here