ফেলনা নয় প্লাস্টিকও

দেয়ালজুড়ে বাগান।

শুধু আমেরিকায়ই নাকি ঘণ্টায় প্রায় ২৫ লাখ প্লাস্টিক বোতল ব্যবহার করা হয়। এ রকমটি হলে দুনিয়া প্লাস্টিকে সয়লাব হয়ে যেতে যে বেশি সময় লাগবে না, সেটি নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন। আর দুনিয়াকে বাসযোগ্য রাখার দায়িত্বটা কিন্তু আমাদের সবার ওপরই বর্তায়। তাই আমরা ব্যবহূত প্লাস্টিকের চামচ, কাপ, বোতল ইত্যাদি যেখানে সেখানে না ফেলে বিকল্পভাবে কাজে লাগাতে পারি। সে রকমই কিছু কৌশল—

8

 

দেয়ালজুড়ে বাগান

প্লাস্টিক বোতলের মাঝের জায়গাটা একদিক থেকে কেটে ফেলুন। তার পর বোতলের সামনে ও পেছনে নাইলন বা অন্য কোনো শক্ত ও অপচনশীল ধরনের দুটো রশি ঢুকিয়ে দেয়াল বরাবর ঝুলিয়ে দিন। এবার বোতলের মাঝের ফাঁকা জায়গায় মাটি দিয়ে সেখানে ছোটখাটো ফুল বা পাতাবাহার গাছ লাগাতে পারবেন। চাইলে দুটো রশির ওপরে নিচে একাধিক বোতল ঝোলাতে পারেন। এ রকম কয়েকটা রশি পাশাপাশি ঝুলিয়ে দিলে দেখবেন আপনার পুরো দেয়ালটা সুন্দর একটা বাগানে রূপ নিয়েছে।

গহনার স্ট্যান্ড

কয়েকটি প্লাস্টিক পেট বোতলের নিচের খাঁজকাটা অংশটা কেটে আলাদা করে নিন। এর পর এগুলোর মাঝের অংশ ফুটো করে তাতে স্টিলের শিক ঢুকিয়ে বল্টু দিয়ে ওপর নিচে করে আটকে নিতে হবে। ব্যস হয়ে গেল সুন্দর গহনা রাখার স্ট্যান্ড।

বোতলের ঝাড়ু।
বোতলের ঝাড়ু।

বোতলের ঝাড়ু

তিন-চারটি প্লাস্টিকের বোতল নিতে হবে। সবগুলোরই নিচের খাঁজকাটা দিকটা ফেলে দিতে হবে এবং একটি বাদে সবগুলোর মাথার দিকটা কেটে ফেলতে হবে। এবারে এগুলোরই ওপর থেকে কিছুটা জায়গা রেখে বাকিটা লম্বালম্বিভাবে কেটে নিতে হবে। এর পর যে বোতলের মাথার দিকটা আছে, সেটার ওপর জামার মতো করে অন্য বোতলগুলো পরিয়ে দিতে হবে। আরেকটি বোতল নিয়ে তার নিচের অর্ধেকটা কেটে উপরের অংশটি বাকি বোতলগুলোর ওপর পরিয়ে দিতে হবে। এবারে দুটো বোতলের মুখের ভেতর দিয়ে একটা লাঠি ঢুকিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আপনার ঝাড়ু।

পর্দা

প্লাস্টিকের বোতলের নিচের দিকটা কেটে তাতে নাইলনের স্বচ্ছ সুতা আঠা দিয়ে জুড়ে সুন্দর পর্দা তৈরি করতে পারেন।

প্লাস্টিক বোতলে ছোটখাটো ফুল বা পাতাবাহার গাছ।
প্লাস্টিক বোতলে ছোটখাটো ফুল বা পাতাবাহার গাছ।

ঝাড়বাতি, ল্যাম্পশেড, সৌরবাতি

প্লাস্টিকের বোতল কিংবা চামচ দিয়েই বিভিন্ন অভিনব নকশার ল্যাম্পশেড, ঝাড়বাতি ইত্যাদি বানাতে পারবেন। আর ঘরে টিনের ছাদ থাকলে তাতে ফুটো করে একটা বোতল এমনভাবে বসান যাতে বোতলের উপরের অংশটা ঘরের বাইরে থাকে আর নিচের অংশটা ভেতরে। বোতলটা বসাতে হবে বেশ আঁটসাঁট করে, যাতে এর আশপাশ দিয়ে কোনো আলো ঢুকতে না পারে। তাহলেই দেখবেন বোতলটা বৈদ্যুতিক বাতির মতো কাজ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here