ফেসওয়াশ কিনুন ত্বকের ধরণ বুঝে

0
334

সবার ত্বকের ধরন একরকম না। কারো ত্বক বেশি তৈলাক্ত, কারো রুক্ষ ও খসখসে আবার কারো বা ত্বক সূক্ষ্ম। সুতরাং ত্বকের যেহেতু ভ্যারাইটি রয়েছে, সেহেতু ত্বক বুঝে ফেসওয়াশ ব্যবহার করা প্রয়োজন। জেনে নিন কোন ত্বকের জন্য কোন ফেসওয়াশটা সবচেয়ে উপকারী:

তৈলাক্ত ত্বক: টিনেজ থেকেই তৈলাক্ত ত্বকে নানা ধরনের সমস্যা। ত্বকে অতি তেলের কারণে ব্রণ, ব্ল্যাকহেডস্ দেখা দেয়। দাগও যেতে চায় না। বেশিরভাগ ফেসওয়াশে তেলের পরিমাণ বেশি থাকে বলে ত্বক আরো তেলতেলে হয়ে যায়। তাই এমন ফেসওয়াশ বাছতে হবে যাতে তেলের পরিমাণ অনেক কম। জেলজাতীয় ফেসওয়াশ বেছে নিতে পারেন। ত্বকের অতিরিক্ত তেল বের করতে সাহায্য করবে। বা জলীয় ক্লিনজ়ার লাগান। শেষে মুখ ধুয়ে নিন হালকা কুসুম গরম পানিতে।o-handsome-man-in-mirror-facebook

রুক্ষ ত্বক: ত্বকের ওপর সাদা ও রুক্ষ স্তর দেখা গেলে জানবেন আপনার ত্বক ড্রাই। ত্বকে তেলের অভাবে এমন দশা হয়। গাল ফেটে যায়, চোখের কাছে বলিরেখা লক্ষ্য করা যায়। এ ধরনের ত্বক মুখমণ্ডলকে অনুজ্জ্বল করে তোলে। থকথকে ক্রিমজাতীয় ফেসওয়াশ ব্যবহার করুন। ক্লিনজ়িং মিল্কও ব্যবহার করতে পারেন।

সূক্ষ্ম ত্বক: সূক্ষ্ম ত্বকের অনেক সমস্যা। যেকোনো আবহাওয়ার সঙ্গে তাল মেলাতে অনেক সময় লাগে এ ধরনের ত্বকের। ব্রণ, ফুসকুড়ি, অ্যালার্জি অহরহ লেগেই আছে। এমন ত্বকের জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো। তবে হ্যাঁ, বার বার ফেসওয়াশ বদলাবেন না। তাতে ক্ষতি হতে পারে।

তথ্যসূত্রঃ স্টাইল ক্যাস্টর ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here