বোটক্স করাবেন কি করাবেন না?

0
367

বিজ্ঞাপনের পাতায় বোটোক্স কসমেটিকস নামটা আমরা অনেকেই দেখেছি। ব্লগ এবং সেলিব্রেটি গসিপ ম্যাগাজিনগুলোতেও আজকাল এই নিয়ে কম আলোচনা হচ্ছে না। নারী মহলে বিষয়টি যখন ভালই প্রাধান্য পেয়েছে তখন ভালো ধারণার পাশাপাশি কিছু ভ্রান্ত ধারণা জন্ম নেবে এটাই তো স্বাভাবিক।

২০০২ সাল থেকে ইউনাইটেড স্টেটসে বোটোক্স কসমেটিকস সার্জারিকে বৈধ হিসেবে ঘোষণা দেয়া হয়। দুই ভ্রুর মাঝখানে বলি রেখা দূর করে ত্বককে স্মুথ করার জন্য বোটোক্স কসমেটিকস তখন থেকেই খুব জনপ্রিয়তা পেয়েছে। ধীরে ধীরে মুখের অন্যান্য বলিরেখা দূর করার জন্যও এই পদ্ধতি জনপ্রিয় হয়ে ওঠে।

কসমেটিক্স সার্জারির ক্ষেত্রে বোটোক্স পদ্ধতির খুঁটিনাটি নিয়ে আমাদের আজকের প্রতিবেদন।

বোটোক্স কসমেটিকস কি?

বোটোক্স ইনেজকশন মূলত তিনটি উদ্দেশ্যে ব্যবহার করা হয়- মাংস পেশির ব্যথা নিয়ন্ত্রন, ক্রমাগত ঘাম নিঃসরণ কমান ও কসমেটিকের উন্নতি। এখানে আমরা মূলত তৃতীয় বিষয়টির উপর ফোকাস করব।

বর্তমানে বোটুলিনাম টক্সিন এ ব্যবহার করে বোটোক্স কসমেটিকের ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। মুখের বলিরেখা দূর করার ক্ষেত্রে কিছু সুনির্দিষ্ট বিষয় করা গেছে-

সময় লাগবে- ১০ মিনিট

ফলাফল- বলিরেখা দূর হয়ে স্মুথ ও তারুণ্যভরা ত্বক যা থাকবে প্রায় ৩ থেকে ৬ মাস

রিকভারি টাইম- ২ থেকে ৭ দিনের মধ্যে ইনজেকশনটি পুরোপুরি কাজ করবে

খরচ- ২৫০ থেকে ৩৫০ ডলার (২০০০০ থেকে ২৮০০০ টাকা )botox

কখন বোটোক্স কসমেটিক সার্জারি করানো যাবে না?

যুক্তরাষ্ট্রে একটি গবেষণায় বলা হয়েছে ১৮ থেকে ৬৫ বছর বয়সি যেকোনো নারী তাদের প্রয়োজনে বোটোক্স কসমেটিক সার্জারি করাতে পারবে, যদি না-

  • বোটোক্স কসমেটিকে অ্যালার্জি থাকে
  • বোটুলিনাম টক্সিন ব্র্যান্ডে অ্যালার্জি থাকে
  • স্কিন ইনফেকশন থাকে
  • অ্যাজমা জাতীয় কোন শ্বাসকষ্টের সমস্যা থাকে
  • ফেসিয়াল কোন সার্জারি আগেই করানো থাকে
  • কপালের মাংশপেশিতে কোন দুর্বলতা থাকে
  • রক্তক্ষরণের প্রবণতা থাকে

এ ধরণের সমস্যার কথা মাথায় রেখে যদি আপনি মনে করেন যে আপনার চেহারার উন্নতি করতে যেয়ে বোটোক্স কসমেটিক সার্জারি করাতে গেলে আপনার শরীরের কোন ক্ষতি হবে না, তাহলে আপনি বোটোক্স কসমেটিক সার্জারি করাতে পারেন।

তথ্যসূত্রঃ অল অ্যাবাউট ভিশন ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here