ভেষজ চাষ ঘরের ভেতরেই

ভেষজ চাষ ঘরের ভেতরেই।

গ্রামে গৃহিণীরা রান্নার সময় সবজি কাটার পর সেগুলোর বীজ বা মূল উঠানের একপাশে লাগিয়ে দেন। পরিচর্যা করলে সেসব সবজি উত্পাদন হয় বাড়ির পাশেই। কিন্তু শহরে এ সুযোগ সবার জন্য হয় না। অনেকেই ভাবেন, শহুরে বাড়িতে সবজির চাষ যাদের বড় ছাদ বা বাড়ির সামনে প্রশস্ত জায়গা রয়েছে, তাদের পক্ষেই সম্ভব। কিন্তু মোটেও তা নয়, এমন কিছু সবজি ও ভেষজ রয়েছে, যা আপনি ঘরের ভেতরেই লাগাতে পারেন—

গাজরের বোঁটার অংশ থেকে পাতা জন্মে।
গাজরের বোঁটার অংশ থেকে পাতা জন্মে।

গাজর

ঘরের ভেতরে গাজর গাছ বেড়ে উঠবে ভেবে অবাক হতে পারেন। কিন্তু জানেন তো, গাজরের বোঁটার অংশ থেকে পাতা জন্মে। ওই অংশ কেটে একটি পাত্রে সামান্য পানিতে ডুবিয়ে রেখে দিন। আলো রয়েছে এমন ঘরে জানালার পাশে রেখে দিন পাত্রটি।

পেঁয়াজ পাতা

মূলের সঙ্গে এক থেকে দেড় ইঞ্চি রেখে পাতা ছেঁটে ফেলুন। কাণ্ড ডুবে যায় এ পরিমাণ পানিতে পেঁয়াজপাতা ডুবিয়ে রাখুন। পাত্রটি আলো-বাতাস রয়েছে এমন ঘরে রেখে দিলেই হবে।

পেয়াজ পাতা
পেয়াজ পাতা

ধনেপাতা

গ্লাসে পানি নিয়ে ধনেপাতা ডাঁটার তিন-চার ভাগ ডুবিয়ে রাখুন। যখন এর কাণ্ড লম্বা হতে থাকবে তখন তা মাটিতে লাগান। এমন ঘরে পাত্রটি রাখুন, যেখানে যথেষ্ট বাইরের আলো ঢোকে। ধনেপাতা গাছ বড় হতে সময় লাগবে কয়েক মাস।

রসুন

অনেক পরিমাণে বাজার থেকে আনলে বহুদিন পর রসুনে অঙ্কুর দেখা দেয়। এসব রসুন থেকে বেছে বেছে পাত্রে পানি নিয়ে তাতে ভিজিয়ে রেখে দিন। এতে অঙ্কুর ধীরে ধীরে বড় হবে।

পুদিনা , মরিচ, ধনেপাতা।
পুদিনা , মরিচ, ধনেপাতা।

পুদিনা পাতা

পুদিনা গাছ বেড়ে ওঠার জন্য চাই প্রচুর সূর্যের আলো। পুদিনা পাতা ডাঁটাসহ কেটে তা পানিতে তিন-চার ইঞ্চি পর্যন্ত ডুবিয়ে রাখুন। পানিসহ পাত্রটি সরাসরি সূর্যের আলোতে রেখে দিন। কাণ্ড দুই ইঞ্চি লম্বা হলে পানিসমেত মাটিপূর্ণ পাত্রে স্থানান্তর করুন।

লেটুস

লেটুসের শিকড়ের অংশ পানিতে ডুবিয়ে রাখুন। কয়েক দিন এভাবে রেখে তা মাটিতে লাগান। একইভাবে বাঁধাকপিও লাগানো যায়।

সূত্রঃ বণিকবার্তা

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here