মন ভালো হয়ে যাবে এক মিনিটেই!

0
127
Candid portrait of young woman with eyes closed

মাঝে মাঝে এমন কিছু সময় আসে যখন কিছুই ভালো আল্গে না, পুরো পৃথিবীর উপর বিতৃষ্ণা জন্মে। মনে হয় আমার আমি বলতে কেউ নেই, অর্থহীন এই বেঁচে থাকা। এরকম বিষণ্ণতা ও হতাশাবোধ ধীরে ধীরে গ্রাস করে ফেলে মানুষকে, একটা সময় আবেগের বশবর্তী হয়ে এমনকি আত্মহত্যার পথও বেছে নেয় অনেকে। তাই মন ভালো রাখতেই হবে। আর ঝটপট মন ভালো করার উপায়গুলো জানানোর জন্য আমরা আছি আপনাদের সাথে।

রঙিন পোশাক পরুন

অনেক সময় আমাদের মন এতো খারাপ থাকে যে আশে পাশের সব কিছুই বিরক্ত লাগে। খুব বেশি বিষন্ন হয়ে গেলে মন ভালোও হয় না সহজে। এক্ষেত্রে একটি কার্যকরী পদ্ধতি হলো রঙিন পোশাক পরা। আপনার পরনের পোশাকটি বদলে পছন্দের একটি রং চঙে পোশাক পরে নিন। আর এই কাজটি করতে ১ মিনিটের বেশি সময় লাগবে না। কিন্তু মন অনেকটাই ভালো হয়ে যাবে আপনার।
হাসুন
আপনার মন এতো খারাপ যে আপনার কাঁদতে ইচ্ছে করছে। কোনো ভাবেই ভালো করা যাচ্ছে না মনটা। এমন পরিস্থিতিতে হাসুন। ভাবছেন মন খারাপ থাকলে হাসবেন কিভাবে তাই না? মন খারাপ থাকলেও জোর করে হাসুন। আয়নার সামনে দাঁড়িয়ে একা একা হাসুন আর নিজের হাসি দেখুন। মাত্র ১ মিনিট আয়নার সামনে দাঁড়িয়ে হাসলেই মনটা ভালো হয়ে যাবে অনেকটাই।
সুন্দর সুবাস নিন

মন খুব খারাপ থাকলে পছন্দের কোনো সুবাস নিন। সেটা হতে পারে আপনার প্রিয় পারফিউম অথবা প্রিয় কোনো ফুল। চা পাতার ঘ্রান নিলেও মন ভালো হয়ে যায় অনেকটাই। তাই মন খারাপ থাকলেই ১ মিনিট সুন্দর সুবাস নিন।happy

বড় করে দম নিন

মন খারাপ থাকলে বেশ বড় করে নিঃশ্বাস নিন। প্রথমে বড় করে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ গুনুন। এবার দম ছেড়ে দিন ধীরে ধীরে। ৫ সেকেন্ড বিরতি দিয়ে আবার একই ভাবে বুক ভরে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ পর্যন্ত গুনুন এবং দম ছেড়ে দিন।এভাবে ১ মিনিট নিঃশ্বাসের ব্যায়াম করলে মন ভালো হয়ে যাবে অনেকটাই।

জড়িয়ে ধরুন বাহুর বন্ধনে

বেশ কিছু গবেষনায় দেখা গিয়েছে যে মন খারাপ থাকলে প্রিয় মানুষদের কে আলিঙ্গন করে বা চুমু খেলে মন ভালো হয়ে যায়। খুব বেশি মন খারাপ থাকলে আপনার মা কে জড়িয়ে ধরে চুমু খেতে পারেন। অথবা প্রিয় মানুষটিকে আলিঙ্গন করলেও মন ভালো হয়ে যাবে মাত্র ১ মিনিটেই।

এখন আর মন খারাপ করে থাকা চলবে না এক মুহূর্তও!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here