মস্তিষ্কের উপর জন্মবিরতিকরণ পিল সেবনের প্রভাব কেমন?

0
459
পিল খাওয়ার কারণে নারীদের শরীরে হরমোনের তারতম্য ঘটে।

সারা ঘরময় ছোট ছোট পায়ের দৌড়াদৌড়ি, কোলাহল এতো মুখরতা উপভোগ করার জন্য শুরুতেই প্রয়োজন মানসিক প্রস্তুতি। একটি বাচ্চাকে জন্ম দেয়া থেকে শুরু করে তার বেড়ে ওঠা পর্যন্ত হাজারো দায়িত্ব থাকে। আপনার যদি মনে হয় মানসিক, আর্থিক সব দিক থেকে আপনি তা বহন করার জন্য পুরোপুরি তৈরি, কেবলমাত্রই তখনই আপনার উচিত হবে একটি শিশুকে পৃথিবীতে আনার কথা ভেবে দেখা।

আর যতদিন পর্যন্ত আপনি নিজেকে সব দিক থেকে বাচ্চা পালনের যোগ্য মনে না করবেন, ততদিন পর্যন্ত নারীদের জন্য রয়েছে জন্মবিরতিকরণ পিল। আমাদের দেশে পিল সেবনের হার অনেক বেশি। তবে পিল সেবন যে মস্তিষ্কের জন্য ক্ষতিকর সাম্প্রতিক একটি গবেষণায় তা প্রমাণিত হয়েছে।

আমাদের দেশে পিল সেবনের হার অনেক বেশি।
আমাদের দেশে পিল সেবনের হার অনেক বেশি।

লস অ্যাঞ্জেলসে এ বিষয়ে একটি সমীক্ষা চালানোর জন্য বেছে নেয়া হয় ৮৩০ জন মহিলাকে। তাদের সবার বয়স ৬০ এর উপরে এবং তারা সবাই ১০ বছর বা তারও বেশি সময় ধরে পিল খেতেন। ফলাফল স্বরুপ দেখা যায়, যারা পিল খাননি তাদের চেয়ে যারা পিল খেতেন তাদের সমালোচনামূলক চিন্তাভাবনা ও মনে রাখার ক্ষমতা অনেকটাই কমে যায়। বিশেষত মেনোপেজের পরে তারা এই সমস্যাগুলোতে বেশি ভোগেন।

গবেষকরা প্রকৃত কারণটি জানতে না পারলেও ধরে নেয়া হয় পিল খাওয়ার কারণে নারীদের শরীরে হরমোনের তারতম্য ঘটে। এর ফলে মস্তিষ্কের কোষের বৃদ্ধি ও উন্নতি প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়।

তথ্যসূত্রঃ ইয়াহু লাইফস্টাইল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here