ময়দা ছাড়াই তৈরি করুন মজাদার চকোলেট স্পঞ্জ কেক রোল

0
1026
মজাদার চকোলেট স্পঞ্জ কেক রোল

রান্না নিয়ে এক্সপেরিমেন্টের যেন কোন শেষ নেই। তাছাড়া বাসায় অতিথি এলে আপ্যায়ন করার জন্য কিছু শৌখিন খাবার অনেকেই রাখেন। এমনই একটি খাবার হলো কেক রোল। বাসায় এটা সচরাচর খাওয়া না হলেও অতিথি আপ্যায়নের জন্য আপনি দুয়েকদিন আগে থেকে তৈরি করে রাখতে পারেন এই আইটেমটি। এই রেসিপির সবচাইতে বড় বৈশিষ্ট্য হলো এতে একটুও ময়দা ব্যবহার করা হয় না। ফলে চকলেটের একেবারে আসল স্বাদটা পাওয়া যায়। চলুন দেখে নিই রেসিপিটি।

উপকরণঃ

৬টি ডিম

১২০ গ্রাম সেমি সুইট চকলেট কুচি

সিকি কাপ + ২ টেবিল চামচ চিনি

পৌনে এক চা চামচ ক্রিম অফ টারটার

১ চা চামচ ভ্যানিলা এক্সট্রাক্ট

ক্রিম ফিলিং এর জন্য

১ কাপ কোল্ড হেভি হুইপিং ক্রিম

আধা চা চামচ ভ্যানিলা এক্সট্রাক্ট

২/৩ টেবিল চামচ চিনি

প্রস্তুত প্রণালীঃ

১) ওভেন প্রিহিট হতে দিন ১৮০ ডিগ্রিতে। ওভেনের মাঝে ওভেন র‍্যাক রেখে দিন।

২) ১৭ বাই ১২ ইঞ্চির একটি প্যান কুকিং স্প্রে দিয়ে প্রস্তুত করুন। এতে পার্চমেন্ট পেপার দিন এবং আবার স্প্রে করে নিন।

৩) ফ্রিজ থেকে বের করে ঠাণ্ডা ডিমের কুসুম আর সাদা অংশ আলাদা করে নিন। আলাদা আলাদা বাটিতে রেখে প্লাস্টিক র‍্যাপ দিয়ে মুড়ে রাখুন এবং কক্ষ তাপমাত্রায় আসার জন্য অপেক্ষা করুন।

৪) একটি স্টেইনলেস স্টিল বোলে নিন চকলেট। পানি ফুটিয়ে নিন, পানির পাত্রের ওপর রেখে গলিয়ে নিন চকলেট। গলে এলে কক্ষ তাপমাত্রায় আসার জন্য রাখুন।

রোল করা কেক ফ্রিজে রেখে দিন কমপক্ষে ১/২ ঘন্টা
রোল করা কেক ফ্রিজে রেখে দিন কমপক্ষে ১/২ ঘন্টা

৫) একটি বোলে ডিমের কুসুম এবং সিকি কাপ চিনি নিয়ে হাই স্পিডে হ্যান্ড মিক্সার বা ইলেক্ট্রিক মিক্সার দিয়ে মিক্স করে নিন যতক্ষণ না ঘন এবং ফ্লাফি হয়ে আসে। এতে ভ্যানিলা এক্সট্রাক্ট এবং গলানো চকলেট দিয়ে বিট করে নিন। সরিয়ে রাখুন।

৬) আরেকটি মিক্সিং বোলে ডিমের সাদা অংশ বিট করে নিন ফোমি হওয়া পর্যন্ত। এতে ক্রিম অফ টারটার এবং বাকি চিনি দিয়ে দিন। মাঝারি স্পিডে মিক্সার দিয়ে মিক্স করে নিন যাতে সফট পিক তৈরি হয়।

৭) সাদা অংশের মিশ্রণ অল্প অল্প করে কুসুমের মিশ্রণে যোগ করুন এবং চামচ দিয়ে মিশিয়ে নিন। অল্প অল্প করে পুরোটা মিশিয়ে নিন।

৮) এই ব্যাটার প্রস্তুত করা প্যানে দিন এবং একটি চামচের পেছন দিক দিয়ে আলতো হাতে সমান করে নিন।

৯) প্রিহিট করা ওভেনে বেক করে নিন। ফুলে এলে বের করে নিন। সাধারণত ১৫-১৬ মিনিট লাগে এর জন্য। একটি তারের র‍্যাকের ওপর রাখুন। হালকা ভেজা একটি কাপড় দিয়ে ঢেকে রাখুন এ সময়ে। তাতে কেকটা শুকিয়ে যাবে না।

১০) হুইপড ক্রিম তৈরি করার মিক্সিং বোল এবং হুইস্ক ফ্রিজে রেখে দিন ১৫ মিনিট। বের করে এতে হুইপিং ক্রিম, ভ্যানিলা এক্সট্রাক্ট এবং চিনি নিয়ে বিট করে নিন যতক্ষণ না স্টিফ পিক তৈরি হয়।

১১) কেক ঠাণ্ডা হয়ে এলে একে প্যান থেকে বের করে নিন কিন্তু পার্চমেন্ট পেপার খুলে ফেলবেন না। কেকের ওপরে ক্রিম মেখে দিন। এরপর আলতো করে রোল করে নিন। রোল করার সময়ে পার্চমেন্ট পেপার খুলে নিন।

রোল করা কেক ফ্রিজে রেখে দিন কমপক্ষে ১/২ ঘন্টা। এরপর কেটে পরিবেশন করুন। ফ্রিজে রেখে দিতে পারেন ৫ দিন পর্যন্ত।

সুত্র: মিক্স অ্যান্ড স্টার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here