রক্ত বিশুদ্ধকারী পানীয়

অ্যালোভেরার স্বাস্থ্য উপকারিতার কথা আমাদের সকলের জানা। যুগ যুগ ধরে এটা চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত হয়ে আসছে। চিকিৎসা শাস্ত্রে রসুন এবং আদার পর অ্যালোভেরা একটি বিশেষ স্থান দখল করে আছে। তবে সাধারণত ত্বকের যত্নেই আমরা বেশিরভাগই অ্যালোভেরা ব্যবহার করি। কেউ কেউ আবার ভালো ফল পেতে এটি শরবত বানিয়েও খেয়ে থাকেন। এটি আপনার শরীরের রক্ত সঞ্চালন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে অ্যালোভেরার সঙ্গে যদি আনারস মিশিয়ে খাওয়া যায় তাহলেও কিন্তু মন্দ হয়না। এই পানীয়টি শুধু রক্ত বিশুদ্ধ করে না, একইসঙ্গে কিডনি পরিস্কার রাখতেও সাহায্য করে।

যেভাবে তৈরি করবেন রক্ত বিশুদ্ধ করার পানীয়-

untitled

উপকরণ
এক গ্লাস আনারসের জুস, দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, একটি লেবু, সামান্য একটু ধনেপাতা এবং আধা কাপ পানি।

প্রণালী
প্রথমে আধা কাপ পানিতে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর এর মধ্যে একটি লেবুর রস বের করে পুরোটাই মিশিয়ে দিন। পরে মিশ্রণটিতে এক গ্লাস আনারসের জুস ঢেলে ভালোভাবে মিশিয়ে আবারও ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে ঢেলে সামান্য একটু ধনেপাতা দিয়ে পরিবেশন করুন। পানীয়টি রক্ত বিশুদ্ধ করার অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে।

পানীয়টিতে যেসব উপকার পাবেন-
অ্যালোভেরায় অ্যালকালিন নামে এমন এক উপাদান রয়েছে যা শরীরের অবসাদ দূর করে পুনর্যৌবন ধরে রাখতে সাহায্য করে। একইসঙ্গে এটি হজম শক্তি বাড়ানোর পাশাপাশি অন্ত্রের যে কোন সমস্যা, অশ্বরোগ, কোলাইটিস এবং অন্যান্য রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া পানীয়টি প্রদাহ কমিয়ে বিভিন্ন ধরনের ব্যথার যন্ত্রণা থেকেও আমাদের মুক্তি দেয়। শরীরের ইমিউনিটি বাড়িয়ে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। কাজেই সুস্থতা নিশ্চিত করে বিশেষজ্ঞরা নিয়মিত এই পানীয় পানের নির্দেশ দিয়েছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here