রসাল উদ্ভিদের জায়গা করে দিন যেখানে আপনার খুশি

রসাল ধরনের উদ্ভিদগুলোর মধ্যে পড়ে অ্যালোভেরা, বেগোনিয়া, পেপেরোমিয়া বা ক্যাকটাস ধরনের গাছ। এসব গাছ জনপ্রিয় নানা কারণে। খুব একটা দেখভাল ছাড়াই যেমন এগুলো বেশ হেলেদুলে বেড়ে ওঠে, অন্যদিকে এদেরকে মনের মতো করে সাজিয়ে নেয়া যায় যে কোনো ধরনের আধারে। প্রকৃতিগতভাবে সহনশীল হওয়ায় এ গাছগুলো যেকোনো পাত্রে আপনি যেমন করে সাজিয়ে নেবেন সেভাবেই বাড়তে থাকবে। তাই রসালদের জায়গা করে দিন যেখানে আপনার খুশি—

 

পুরনো কাচের জার: পুরনো কাচের জারগুলো যদি কাজে লাগে, তার ওপর সামান্য একটু রঙ করে নিয়ে বা রঙ ছাড়াই এতে লাগিয়ে ফেলা যায় রসাল ধরনের গাছ। ঘরের যেকোনো জায়গায় একে বসিয়ে দিলেও বেশ লাগবে দেখতে।

 

টিন বা ক্যান: কোনো খাবার কেনার পরে খালি হয়েছে ছোট্ট একটি টিন বা ক্যান। এটিই হতে পারে আপনার শখের রসাল গাছ সংগ্রহের আরেকটি আধার। ক্যানের উপরের দিকটা কেটে নিয়ে বেশ কয়েকটি গাছ লাগানোর পাত্র তৈরি করে ফেলুন। একসঙ্গে কোথাও সাজিয়ে রাখলে এগুলো দেখতে বেশ হবে।

লেগো: শিশুর পুরনো লেগোর টুকরাগুলোতে গাছ লাগানোর কথা ভেবেছেন কখনো? বড় আকারের লেগোগুলোর ভেতরেও বেশ বেড়ে উঠবে ছোট আকারের রসাল উদ্ভিদগুলো। দলবেঁধে ঘরের কোণটিকে কিন্তু এরা বেশ মনোরম করে তুলবে।

ডিস্কো বল: ঘরে বন্ধু-পরিজন নিয়ে বেশ মজার একটা পার্টি সেরে নিয়েছেন, কিন্তু রয়ে গেছে ঘর সাজানোর অনুষঙ্গগুলো। যেমন ধরুন আপনার ডিস্কো বলটি। একজন একনিষ্ঠ উদ্ভিদপ্রেমী হিসেবে গাছ লাগিয়ে ফেলুন সেটির মাঝেই। এর জন্য উপরের দিকটা একটু কেটে নিতে হবে। এর পরে সে-ই কেড়ে নেবে ঘরে অবস্থানরত লোকদের আকর্ষণ।

চায়ের কাপ: অনেক আগের প্রিয় চায়ের কাপের একটি-দুটিই অবশিষ্ট আছে, তবে এগুলোকে আরো প্রিয় করে তুলুন। তার মাঝে ছোট আকারের রসাল উদ্ভিদ লাগিয়ে তাকে করে তুলুন অতিথিকক্ষের মধ্যমণি। প্রাচীন প্রিয় অনুভূতির আমেজ বাড়বে বই কমবে না।

প্লাস্টিকের খেলনা: শিশুর পুরনো প্লাস্টিকের ডাইনোসরটি অযত্নে পড়ে আছে ঘরে? কেমন হয় যদি সেটি ফুঁড়ে কিছু রসাল উদ্ভিদ বের হয়? তাই এমন পুরনো খেলনাকে যত্নের সঙ্গে তুলে এনে এবার এতে কিছু প্রাণের ব্যবস্থা করুন আপনি নিজেই। হলো না একদম ভিন্নকিছু?

5-giardini-sospesi-d

কাচের গোল টেরারিয়াম

অন্য কোনো প্রাণীর জন্য নিয়ে আসা কাচের গোল টেরারিয়ামটি যদি আর কাজে না লাগে, এটি কিন্তু হয়ে দাঁড়াবে আপনার রসাল গাছের জন্য অসাধারণ একটি পাত্র। মসৃণ করে তৈরি করা চকচকে কাচের পাত্রের ভেতরে ছোট ছোট উদ্ভিদ ঘরের কোণে কতই না সুন্দর দেখাবে।

 

 

পাখির খাঁচায় গাছ

শূন্য খাঁচায় নিচের স্টিলের ট্রেটিতে মাটি দিয়ে গড়ে তুলুন রসাল গাছের বাগান। গাছগুলো খাঁচার গণ্ডি ভেদ করেই যখন বেড়ে উঠতে শুরু করবে, সে দৃশ্য হয়তো এক বিষাদপূর্ণ বিকেলে আপনার মনে সঞ্চার করবে দারুণ এক আশাবাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here